Breaking News
Home / Breaking News / ভালো নেই সেই ইত্যাদির আকবর

ভালো নেই সেই ইত্যাদির আকবর

ষ্টাফ রির্পোটারঃ পেশায় রিকশাচালক, নেশায়, মানসিকতায় লোকটা আগাগোড়াই একজন শিল্পী। তিনি খুলনার সন্তান। জন্মেছিলেন খুলনার পাইকগাছায়। যদিও বেড়ে ওঠা, শৈশব, কৈশোর কাটিয়েছেন যশোরে। যশোর শহরের অলি গলিতে দেখা মিলত তার। সাথে তার তিন চাকার বাহন রিকশা। মনের আনন্দে গান করতেন আর রিকশা চালাতেন জীবিকার তাগিদে। গানের কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না তার। তবুও তার গান গাওয়ার অদ্ভুত এক নেশা ছিল।

যশোর শহরে তার গানের কদর করে কিছু মানুষ। কখনো কখনো গান গাওয়ার জন্য ছোটখাটো স্টেজ শোতে ডাকও পেতেন তিনি। তেমনই একবার গান গাইতে গিয়েছিলেন যশোর এম এম কলেজের এক প্রোগ্রামে। সেই প্রোগ্রামে শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন এক হৃদয়বান ব্যাক্তি। যার মনে হয়েছিল, আরে এই লোকটা তো আরো একটু বড় স্টেজ ডিজার্ব করে। এই লোকটা আরেকটু বেশি এটেনশন ডিজার্ব করে। সেই ব্যাক্তি নিজে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে চিঠি লিখলেন ইত্যাদি’তে।

ইত্যাদি মানেই তো সারা বাংলাদেশের মানুষের কাছে পৌছে যাওয়া। বিশেষ করে আরো পনেরো বছর আগে, ঘরে ঘরে এত টেলিভিশনও ছিল না যখন, তখন মানুষের কাছে ইত্যাদির আবেদন আরো বেশি ছিল। সেই সময়ে ইত্যাদি দেখবার জন্য মানুষ আয়োজন করে টেলিভিশনের সামনে বসত। ইত্যাদি টিম যশোরের এই রিকশাচালক গায়কের খোঁজ পেয়ে তার সাথে যোগাযোগ করে। তাকে আমন্ত্রণ জানায় ইত্যাদির মঞ্চে।
আজ থেকে পনেরো বছর আগে, ২০০৩ সালে সারা বাংলাদেশের মানুষ অবাক হয়ে লক্ষ্য করে এই মানুষটিকে। হানিফ সংকেত মানুষের সামনে তুলে ধরেন যশোরের অলি গলিতে থেকে আসা এই প্রতিভাকে। মানুষ জানলো, এই গায়কের নাম আকবর। সে রিকশাচালক হলেও গানটা ভীষণ ভাল গায়। তার প্রমাণ সেদিন ইত্যাদির মঞ্চেও সে দেখিয়েছে। কিশোর কুমারের “একদিন পাখি উড়ে যাবে যে আকাশে, ফিরবে না সেতো আর কারও আকাশে” গানটি গেয়ে শুনিয়েছিলেন আকবর সেদিন!
ইত্যাদির মঞ্চ থেকে রাতারাতি গায়ক পরিচয়টা পাকাপোক্ত হয়ে যায় আকবরের। জীবন তাকে বোধহয় এই সুদিনের অপেক্ষায় রেখেছিল। সময়টা তার ভালই যেতে লাগলো। বিভিন্ন জায়গা থেকে স্টেজ শোর আমন্ত্রণ পেতে থাকলেন। এলবাম রিলিজ হয়েছিল। তার গাওয়া “তোমার হাত পাখার বাতাসে” শিরোনামে একটি গান তো রীতিমতো ভাইরাল হয়ে গেল সর্বত্র। যদিও তখন ভাইরাল শব্দটা পরিচিত ছিল না, কিন্তু ঠিকই গানের জনপ্রিয়তায় পরিচিত হয়ে গিয়েছিলেন আকবর।
সেই আকবর এখন কেমন আছেন? উত্থান পতন নিয়েই আমাদের জীবন। ভাল সময়ে যা আসে, সব কিছুকেই তখন ভাল মনে হয়। সবাইকেই তখন আপন মনে হয়। কিন্তু, খারাপ সময়ে হলো আসল পরীক্ষা। আকবরের এখন খারাপ সময় চলছে। কারণ, এখন তিনি অসুস্থ। কিডনীর অসুখে ভুগছেন। যন্ত্রণায় দিন পার করছেন। গান গাইতে পারছেন না।

তেমন কাউকে পাশেও পাচ্ছেন না, এক হানিফ সংকেত ছাড়া। এর আগেও ডায়াবেটিস ধরা পড়েছিল। হানিফ সংকেতের সাহায্যে চিকিৎসা শুরু হয়। কিছুটা উন্নতি হলেও আবার আজ একমাস ধরে তিনি গুরুতর অসুস্থ। ঠিকমতো চলাফেরাও করতে পারছেন না। অথচ, তিনি না চললে সংসারটাও যে চলে না। কারণ, পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি তো তিনিই!
পরিবার নিয়ে আকবর থাকেন মিরপুর তের নাম্বারে। একমাত্র কন্যা আফিয়া আক্তার এখানে স্কুলে তৃতীয় শ্রেণীতে পড়ালেখা করে। তার পড়ালেখার খরচ,সংসারের খরচ , চিকিৎসার খরচ সব মিলিয়ে একটা করুণ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে আকবরের পরিবার। অসুস্থতার কারণে গান গাওয়া বন্ধ, স্টেজ শো বাতিল করতে হয়েছে সব। দিশেহারার মতো অবস্থা এই পরিবারটির এই মুহুর্তে।
আমাদের দেশের শিল্পীদের নিয়তিই যেন একটু করুণই। একজন শিল্পী মানুষকে আনন্দে রাখার জন্য নিজের সৃজনশীল সত্ত্বার সবটুকু ঢেলে দেন। পরিণামে তাকে কাটাতে হয় দুস্থ জীবন। যে জীবনে কোনো আনন্দ অবশিষ্ট থাকে না আর। শুধুই আর্থিক অনটন আর নিজের সাথে নিজের যুদ্ধ। আকবরের বয়স কত আর, কিন্তু রোগে তাকে কাবু করে ফেলেছে এর মধ্যেই। এই মানুষটা এখন প্রধানমন্ত্রীর দিকে চেয়ে আছেন, প্রধানমন্ত্রী একটু সদয় দৃষ্টি দিলে তার চিকিৎসার খরচ উঠে যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিপূর্বে বেশ কয়েকজন শিল্পীর চিকিৎসার ভার নিয়েছিলেন। সংবাদ মাধ্যমকে আক্ষেপের কণ্ঠে বলেন, “নানা ধরনের অসুখ শরীরে। কিডনিতে বড় ধরনের ঝামেলা হয়েছে। রক্তেও রয়েছে ইনফেকশন। আগে থেকেই ডায়াবেটিস। এখন শরীর নাড়াতে পারছি না। ব্যাথায় কুকড়ে উঠছি। এখন সংসারের করুণ দশা। স্ত্রী, দুই পুত্র ও এক কন্যাকে নিয়ে কোনোমতে দিন পার করছি। আমি তো রাস্তা থেকে উঠে আসা গায়ক। আমার বড় কোনো আত্মীয় স্বজনও নেই।” কান্নাজড়িত কণ্ঠে তিনি আকুতি করেন, “জীবনে অনেক পরিশ্রম করে আজকে আমি এ অবস্থানে এসেছি। প্রধানমন্ত্রী যদি তার মমতা ও সাহায্যের হাত বাড়িয়ে দিতেন তবে আমি ও আমার পরিবার চির ঋণী হতাম।”
আমরাও আশা রাখি, আকবরের আকুতি প্রধানমন্ত্রী পর্যন্ত পৌছাবে এবং শিল্পীদের প্রতি যে স্নেহ তিনি দেখান, বরাবরের মতো এবারও শিল্পী আকবরের প্রতি সেই স্নেহ, সাহায্যের হাত বাড়িয়ে দে

Powered by themekiller.com