Breaking News
Home / Breaking News / টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ

টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ

এম. আর হারুনঃ আবারো সরকার গঠন করতে চলেছে টানা দুই মেয়াদে থাকা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার পথে আওয়ামী লীগ।
ঘোষিত ২৯৮টি আসনের মধ্যে ২৫৯টি আসনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। এরশাদের জাতীয় পার্টি পেয়েছে ২০টি আসন। বিএনপি পেয়েছে ৫টি আসন। অন্যান্য দলগুলোর মধ্যে স্বতন্ত্র ৩টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, গণফোরাম ২টি, তরিকত ফেডারেশন ও জেপি পেয়েছে ১টি করে আসন।

নিবন্ধিত ৩৯ দল এবং স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে এবার এক হাজার আটশর বেশি প্রার্থী ভোটের লড়াইয়ে অংশ নেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ভোটারদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে সারা দেশে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, সারা দেশে ২৯৯টি নির্বাচনী এলাকার ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রের মধ্যে গোলযোগ ও অনিয়মের কারণে ২২টি কেন্দ্র স্থগিত ঘোষণা করা হয়েছে। বাদবাকি সব কেন্দ্রে শান্তিপূর্ণ এবং ভোটারদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে ভোট গ্রহণ করা হয়েছে।

সারা দেশে কিছু সহিংস ঘটনা ঘটেছে। এগুলো কমিশনের নজরে এসেছে এবং এসব সহিংস ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য কমিশন আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছে বলেও জানান হেলালুদ্দীন আহমদ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৮ নভেম্বর। এরপর একবার পুনঃ তফসিল করা হয়। এর ফলে ভোটের তারিখ ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর করা হয়।

৩৯টি রাজনৈতিক দল অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা মূলত আওয়ামী লীগ (নৌকা) ও বিএনপির (ধানের শীষ) মধ্যে। ভোটে আওয়ামী লীগ নেতৃত্ব দিচ্ছে মহাজোটের। ১৪-দলীয় জোটের নেতৃত্বেও আছে দলটি। আর বিএনপি আছে ২০ দলের নেতৃত্বে ও ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান শরিক হিসেবে।

গাইবান্ধা-৩ আসনের প্রার্থীর মৃত্যুর কারণে ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এবারই প্রথমবারের মতো ছয়টি আসনে ইভিএমে ভোট হচ্ছে। ইভিএমে ভোট হবে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২ আসনে।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৩৪ টি আসনে এককভাবে নির্বাচিত হয়। অন্যদিকে ৩৪ টি আসন পেয়ে সংসদে প্রধান বিরোধী দল হয় এরশাদের জাতীয় পার্টি। ওই নির্বাচনে স্বতন্ত্রসহ অন্যান্যরা পায় ৩২ টি আসন। ওইবার টানা দ্বিতীয়বার সরকার গঠন করে আওয়ামী লীগ।

এরআগে ২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে। ভোট ও ভাতের লড়াইয়ের পর ওইবারই প্রথম সরকার গঠন করে প্রধানমন্ত্রী হন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ২০০৮ সালে নৌকা-লাঙ্গলে মহাজোট জয়লাভ করে ২৩০ টি আসনে। সে নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল পায় ৩০ টি আসন। আর অন্যান্যরা পায় ১৩ টি আসন।

Powered by themekiller.com