Breaking News
Home / Breaking News / পর পর দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী হতে পারবে না জাতীয় ঐক্যফ্রন্ট….

পর পর দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী হতে পারবে না জাতীয় ঐক্যফ্রন্ট….

বিশেষ প্রতিনিধিঃ
পর পর দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী হতে না পারেন, সে প্রতিশ্রুতি দিচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। এ ছাড়া নিম্ন আদালত পুরোপুরি সুপ্রিম কোর্টের অধীন করা, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করে সাংসদদের ভেটো ক্ষমতা প্রদান, নির্বাচনকালীন সরকারের বিধান তৈরি ও নির্বাচনে বিজয়ী ও পরাজিত সব দলের জন্য রাষ্ট্রের মালিকানা নিশ্চিত করার আশ্বাসসহ বড় ধরনের সংস্কারের প্রতিশ্রুতি থাকছে ঐক্যফ্রন্টের ইশতেহারে।

বিএনপির নীতিনির্ধারক এবং ঐক্যফ্রন্ট সূত্রে জানা গেছে, আগামী ১৭ ডিসেম্বর নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হবে। খালেদা জিয়ার ঘোষণা করা ভিশন-২০৩০ ভিত্তি করে এ ইশতেহার তৈরি হচ্ছে। কয়েক দিনের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ইশতেহার উঠবে।
সেখানে অনুমোদনের পর তা ঘোষণা করা হবে। বিএনপি নেতারা জানিয়েছেন, ঐক্যফ্রন্টের সঙ্গে সমন্বয় করে ইশতেহার তৈরির কাজ চলছে। ঐক্যফ্রন্ট ইতোমধ্যে তাদের ইশতেহার তৈরির কাজ শেষ করেছে। তবে বিএনপি এবং ঐক্যফ্রন্ট আলাদাভাবে না একটি ইশতেহার দেবে, সে সিদ্ধান্ত এখনো হয়নি।

জানা গেছে, খসড়া অনুযায়ী এবার ইশতেহারের মূল স্লোগান হবে, ‘এগিয়ে যাব একসাথে, ভোট দেব ধানের শীষে’। প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ-জাতীয় ঐক্য সৃষ্টি করে প্রতিহিংসা বাদ দিয়ে সরকার পরিচালনার অঙ্গীকার, এটাই হবে ইশতেহারের মূলনীতি।

বিএনপির আরও গুরুত্বপূর্ণ অঙ্গীকারের মধ্যে রয়েছে, বর্তমান সরকারের আমলে নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো বন্ধ করা হবে না। তবে এসব প্রকল্প বাস্তবায়নে কোনো দুর্নীতি হয়ে থাকলে তদন্ত করে বিচার হবে।

ক্ষমতায় গেলে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে স্থায়ী নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠা করতে নির্বাচনকালীন সরকারের একটি বিধান তৈরি করে মানুষের ভোটের অধিকার নিশ্চিত করা হবে বলেও প্রতিশ্রুতি দিচ্ছে বিএনপি।
ইশতেহার তৈরির প্রক্রিয়ার সঙ্গে জড়িত ঐক্যফ্রন্ট নেতারা বলেন, বাস্তবায়নযোগ্য এমন অঙ্গীকারই তারা ইশতেহারে রাখতে চাইছেন। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি থেকে সাংবাদিক মাহফুজ উল্লাহ, গণফোরামের আ ও ম শফিক উল্লাহ, জেএসডির মাহমুদ স্বপন, কৃষক শ্রমিক জনতা লীগের ইকবাল সিদ্দিকী এবং নাগরিক ঐক্যের ডা. জাহেদ উর রহমান এই খসড়া তৈরি করেন।

এ বিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ঐক্যফ্রন্টের খসড়া প্রায় চূড়ান্ত হয়ে গেছে। খুব শিগগির তা অনুমোদনের জন্য ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটিতে পাঠানো হবে। মাহফুজ উল্লাহ বলেন, কল্যাণমূলক রাষ্ট্র বিনির্মাণে যা করা দরকার তা-ই থাকছে ইশতেহারে।
সম্প্রতি ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠক করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারের কাজ এগিয়ে চলছে। ১৭ নভেম্বর এই ইশতেহার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

Powered by themekiller.com