Breaking News
Home / Breaking News / সেনা প্রধানের মর্যাদা পাচ্ছেন আইজিপি, পুলিশের পোষাকের পরিবর্তন

সেনা প্রধানের মর্যাদা পাচ্ছেন আইজিপি, পুলিশের পোষাকের পরিবর্তন

ঢাকা নিউজঃচার তারকা (ফোর স্টার) জেনারেল অর্থাৎ সেনা প্রধানের সমমর্যাদা পাচ্ছেন পুলিশপ্রধান- আইজিপি। বর্তমানে তিনি থ্রি স্টার জেনারেল বা সেনাবাহিনীর লে. জেনারেল পদমর্যাদার সমতুল্য। এখন র‌্যাংকব্যাজ উন্নীত করে পদটিকে জেনারেলের সমান মর্যাদাসম্পন্ন করা হচ্ছে।পাশাপাশি পুলিশের এসআই থেকে শুরু করে অতিরিক্ত আইজিপি পর্যন্ত র‌্যাংকব্যাজ একধাপ উন্নীত করার প্রক্রিয়া চলছে। পুলিশ সদর দপ্তরের এ-সংক্রান্ত একটি প্রস্তাব পর্যালোচনা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ লক্ষ্যে ইতিমধ্যে সব বাহিনীর প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে রোববার আরেকটি বৈঠকের মাধ্যমে র‌্যাংকব্যাজ উন্নীত করার সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। এ ছাড়া পুলিশের পোশাকেও পরিবর্তন আনা হচ্ছে। বর্তমানে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) যে পোশাক রয়েছে, নিয়মিত পুলিশের জন্যও অনুরূপ পোশাক নির্ধারণ করার চিন্তা-ভাবনা হচ্ছে।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বলেন, ‘র‌্যাংকব্যাজ নিয়ে পুলিশ সদর দপ্তরের একটি প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে। এ ব্যাপারে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীসহ সংশ্লিষ্ট দায়িত্বপূর্ণ ব্যক্তিদের মতামত নেওয়া হয়েছে। তারা তাদের অবস্থান থেকে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেছেন। এ নিয়ে শিগগিরই একটি বৈঠক আহ্বান করা হবে।’

একধাপ ওপরের র‌্যাংকব্যাজের প্রস্তাব: বর্তমানে এসআই ২টি ফুল, ইন্সপেক্টর ১টি পিপস, এএসপি ২টি পিপস, সিনিয়র এএসপি ৩টি পিপস, অ্যাডিশনাল এএসপি ১টি শাপলা, এসপি ১টি শাপলা ১টি পিপস, অ্যাডিশনাল ডিআইজি ২টি পিপস ১টি শাপলা, ডিআইজি ৩টি পিপস ১টি শাপলা, অ্যাডিশনাল আইজিপি ১টি পিপস ও সোর্ড ও ব্যাটনের সঙ্গে একটি শাপলা প্রতীকের অধিকারী। আইজিপি ২টি পিপস ও সোর্ড ও ব্যাটনের সঙ্গে একটি শাপলা প্রতীক পরিধান করেন।

Powered by themekiller.com