Breaking News
Home / Breaking News / সভ্য দেশের শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটির মাধ্যমে চলতে পারে না

সভ্য দেশের শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটির মাধ্যমে চলতে পারে না

এম আর হারুন :

কোনো সভ্য দেশের শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটির মাধ্যমে চলতে পারে না বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষা সচিব এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান। শুক্রবার সকাল ১০টায় ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো কমিটির উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত শিক্ষক-কর্মচারী সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সররকারিকরণ করা দরকার। কোন সভ্য দেশের শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটির মাধ্যমে চলতে পারে না। আমাকে একটি তালিকা তৈরি করে দিন যেখানে সব শিক্ষা প্রতিষ্ঠানের নাম থাকবে যাতে আমি প্রধানমন্ত্রীর কাছে তালিকা ও হিসাব দেখিয়ে বলতে পারি দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ করা সম্ভব।

এন আই খান বলেন, মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠানে ভালো পরিবেশ নিশ্চিত করতে হবে। এছাড়াও তিনি মাধ্যমিক শিক্ষকদের জন্য আলাদা ট্রেনিং সেন্টারের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। এখন আমাদের ডিজিটাল চিন্তা করতে হবে। স্কুলে ভাল পরিবেশ সৃষ্টি না করতে পারলে শিক্ষার মানোন্নয়ন হবে না। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর কাছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ ও শিক্ষকদের পেনশনের জন্য ১৫০০ কোটি টাকা চেয়েছি। কিন্তু সে আশা এখন ও পূরণ হয়নি।

মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়কনরণ লিয়াঁজো কমিটির যুগ্ম আহ্বায়ক মো: জসিম উদ্দিনের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন আহ্বায়ক ড. মো: ইদ্রিস আলী। সভায় প্রধান অতিথি ছিলেন বিচারপতি এ কে এম জহিরুল হক , প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষা সচিব এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন, এইচ এস টি টি আই এর পরিচালক ড. মো: আতিকুল ইসলাম পাঠান, ঢাকা জেলা শিক্ষা অফিসার মো: বেনজীর আহমেদ, ও লিয়াঁজো কমিটির উপদেষ্টা এস এম আব্দুল জলিল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি এ কে এম জহিরুল হক বলেন, আমার জীবনে দেখা শ্রেষ্ঠ অনুষ্ঠান হলো শিক্ষকদের আজকের অনুষ্ঠান। ১৯৭৩ খ্রিস্টাব্দে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে সরকারিকরণ করার ঘোষণা দিয়েছিলেন। বর্তমান সরকার আসার পর আবার এই ধারাবহিকতা শুরু হয়েছে আর অচীরেই দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ করা হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এছাড়া উক্ত অনুষ্ঠানে বক্তব্য দেন, লিয়াঁজো কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নুরুল ইসলাম, রতন কুমার দেবনাথ, মনিরুল ইসলাম, মো: হাফিজুর রহমান, মো: রেজাউল করিম, আমান উল্লাহ আমান, মো: মজিবুর রহমান, মো: মমতাজ উদ্দিন, আক্তার হোসেন চৌধুরী, ফারহানা হক প্রমূখ।

Powered by themekiller.com