Breaking News
Home / Breaking News / চাঁদপুরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত

চাঁদপুরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত

স্টাফ রিপোর্টার :

বাংলাদেশ সরকার প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করে থাকে। এবছর ২ অক্টোবর সোমবার সারাদেশে নেয় বাংলাদেশ শিশু একাডেমি চাঁদপুরের সহযোগিতায় ও চাঁদপুর জেলা প্রশাসকের আয়োজন বেলুন উড়িয়ে বর্ণিল শোভাযাত্রার মাধ্যমে শিশু অধিকার সপ্তাহ উদ্বোধন করা হয় ।

পরে চাঁদপুর জেলা প্রশাসকক কার্যলয়েরর হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কামরুল হাসান। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ।

শিশুরাই জাতির ভবিষ্যত। তারাই আগামী দিনে সমাজ ও রাষ্ট্র পরিচালনায় নেতৃত্ব দেবে। জ্ঞান চর্চা ও প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে তুলবে সকলের জন্য কল্যাণকর নতুন বিশ্ব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের জন্য সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতা ১৯৭২ সালে প্রণীত সংবিধানে শিশুদের অধিকার নিশ্চিত করেন। জাতিসংঘ ১৯৮৯ সালে শিশু অধিকার সনদ ঘোষণার ১৫ বৎসর পূর্বে ১৯৭৪ সালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের অধিকার সুরক্ষার জন্য শিশু আইন প্রনয়ণ করেন। সদ্য স্বাধীন দেশে শিশুর শিক্ষা, সুরক্ষা ও উন্নয়নে কল্যাণকর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা, পুষ্টি, সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন আইন, নীতি ও কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করে যাচ্ছেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও শিশু বান্ধব পরিবেশ সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এবছর জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য : “ শিশুর জন্য বিনিয়োগ করে ভবিষ্যতের বিশ্বগড়ি’।

এসময় আরো উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. কাউছার আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি জনাব এএইচএম আহসান উল্লাহসহ অনেকেই।

আলোচনা সভা শেষে উপস্থিত কোমলমতি শিশুদের সৌজন্যে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সংগ্রহ :মোঃ মুছা তপদার

Powered by themekiller.com