Breaking News
Home / Breaking News / ফরিদগঞ্জে মহাসড়কে কয়েকগুণ বেশি ঝুঁকি সৃষ্টি করে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে!

ফরিদগঞ্জে মহাসড়কে কয়েকগুণ বেশি ঝুঁকি সৃষ্টি করে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে!

আবু হেনা মোস্তফা কামাল, ফরিদগঞ্জ: ফরিদগঞ্জে আঞ্চলিক মহাসড়কে প্রতিবন্ধকতা তুলে নেয়া হয়নি। কয়েকগুণ বেশি ঝুঁকি সৃষ্টি করে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। সড়কে যান ও জন চলাচল বাধাগ্রস্ত হলেও ঠিকাদার ও সওজ এর কোন ভ্রুক্ষেপ নেই। প্রতিবন্ধকতা ও দুর্ঘটনার আশংকাকে থোড়াই পাত্তা দিচ্ছে তারা। দুই পক্ষের উপস্থিতি ও সম্মতিতে ওই কাজ চলছে প্রায় এক মাস যাবত। গতকাল বৃহস্পতিবার বিকাল প্রায় সাড়ে চার ঘটিকা পর্যন্ত ডাকাতিয়ার ওপর নির্মিত ফরিদগঞ্জ সেতুর সড়কে শ্রমিকদের কাজ করতে দেখা গেছে। ভূক্তভোগীরা বলেছেন, এভাবে সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে কাজ করার বিষয়ে কোন আইন-বিধি আছে কিনা সন্দেহ আছে।

সরেজমিন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে প্রচুর পরিমাণ নির্মাণ সামগ্রী সড়কে ফেলা হয়। সেগুলো, সড়কের সাদা দাগ (রোড মার্কিং) ক্যারেজ ওয়ে (রাস্তার ওপর) পর্যন্ত স্তুপ করা হয়েছিল। এতে, যান ও জন চলাচলে মারাত্মক প্রতিবন্ধকতা ও ঝুঁকি দেখা দেয়। এতে, কার কি যায় আসে মনোভাব নিয়ে ঠিকাদারের প্রতিনিধি ও সওজ এর কর্মচারীর উপস্থিতিতে শ্রমিকগণ কাজ শুরু করে। বেলা তিন ঘটিকা নাগাদ স্তুপ কিছুটা কমে আসলেও সড়কের এক পাশ বন্ধ রেখে ও ঝুঁকির মধ্যেই কাজ চলেছে সন্ধ্যা নাগাদ। পাঁচ ঘটিকা নাগাদ ঠিকাদার ও সওজ এর দুই ব্যক্তিকে খুঁজে পাওয়া যায়নি। শ্রমিকদের কাছে জানতে চাইলে বলেন, তারা কিছুক্ষণ আগে ওই (চাঁদপুর) দিকে গেছে।

এলাকার লোকজন প্রশ্ন তুলেছেন, নিয়ম মোতাবেক কাজের মান ঠিক আছে কি না। এ বিষয়ে জানা প্রয়োজন। কারণ, অভিজ্ঞতার আলোকে দেখা যাচ্ছে কাজ শেষ হওয়র কিছুদিন/মাস পর নির্মাণ কাজে ত্রুটি দেখা যায়। সরকারের দায়িত্বশীল লোকজন উপস্থিত থাকার পরও কাজের মান ঠিক থাকে না।

এদিকে, একজন শ্রমিক এর কাছে ঠিকাদারের প্রতিনিধি ও সওজ এর কর্মচারীর ফোন নম্বর চাইলে তিনি সাংবাদিক এসেছে বলে অজ্ঞাত ব্যক্তিকে ফোনে জানান ও কথা বলেন। কয়েক মিনিট কথা বলে ওই শ্রমিক বলেন ওনারা চলে গেছেন। তার কাছে ফোন নম্বর চাইলে তিনি নম্বর দিতে অপারগতা প্রকাশ করেন। তার কাছে কাজের মান নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ সব বিষয়ে আমি জানি না। আমি সাধারণ শ্রমিক। আমি শুধু দেখা শুনা করি।

Powered by themekiller.com