Breaking News
Home / Breaking News / চাঁদপুর শরীয়তপুর মেঘনা পাড়ে জাটকার আড়তে নৌ পুলিশের হানা

চাঁদপুর শরীয়তপুর মেঘনা পাড়ে জাটকার আড়তে নৌ পুলিশের হানা

মোহাম্মদ সিন্টুঃ
ইলিশ এ দেশের জাতীয় সম্পদ, সারা বিশ্বে চাঁদপুরের মিঠা পানির ইলিশের বিশেষ চাহিদা রয়েছে, এমনকি ভরা মৌসুমে পরিপক্ক ইলিশ গুলো ফ্রিজিং করা হয় এলসির মাধ্যমে দেশ ছাড়াও বিদেশে রপ্তানি করার জন্য। ঐ সময় চাঁদপুরে ইলিশের দাম থাকে চড়া, মধ্যবিত্ত কিংবা অধিকাংশ শ্রমজীবি মানুষ অতিরিক্ত মুল্যের কারনে ইলিশের স্বাদ গ্রহন করতে পারছে না। কিন্তু মার্চ এপ্রিল দু মাস ইলিশের পোনা জাটকা রক্ষায় চাঁদপুরসহ দেশের চারটি প্রজনন কেন্দ্রকে সরকারীভাবে অভয়াশ্রমের আওতায় আনা হয়। এ সময়ের মধ্যে নদীতে কোনো প্রকার জাল ব্যবহার, জাটকা নিধন ও সংরক্ষণ করা সম্পুর্ন নিষেধাজ্ঞা জারী করা হয়। চাঁদপুরে প্রায় ৪৭ হাজার জেলে তালিকাভুক্ত রয়েছে। অভয়াশ্রম চলাকালীন সময়ে সরকারীভাবে ভিজিএফ কার্ডের বিনিময়ে চালসহ বিভিন্ন খাদ্য সহায়তা করা হয়ে থাকে ইউনিয়ন চেয়ারম্যানের মাধ্যমে। তবুও থেমে নেই ইলিশের পোনা জাটকা নিধন, এক শ্রেণীর দাদনদারদের ছত্রছায়ায় কিছু অসাধু জেলে রাতের অন্ধকারে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে নদীর পাড় গড়ে উঠা দাদনদারের আড়তে স্বল্প মুল্যে বিক্রি করে থাকে। এসব জাটকা বরফ যোতে ড্রাম করে বিভিন্ন অঞ্চলে চোরাই পথে পাচার করে থাকে, যা ইলিশের পোনা নির্বংশ করে দিচ্ছে।
চাঁদপুরে জাটকা রক্ষায় পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করেছে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের ৬টি টিম। অভিযানকালে সদর উপজেলার মেঘনা নদীর পশ্চিমে রাজরাজেশ্বর ইউনিয়নের শিলারচর এলাকায় অস্থায়ীভাবে গড়ে উঠা জাটকা বিক্রির আড়ৎ ভেঙে দেয় পুলিশ। ওই আড়ৎগুলোতে তখন মাছ সংরক্ষণের বরফও পাওয়া যায়।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৯টায় অভয়াশ্রম এলাকায় বের হওয়া অভিযানে নেতৃত্বদেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান।

অভিযানকালে জব্দকৃত কারেন্টজাল ওই এলাকায় আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। অভিযানের টের পেয়ে মাছ ধরার নৌকা রেখে অনেক জেলে পালিয়ে যায়। নদীতে পেতে রাখা জালগুলো উদ্ধার করে অভিযানে থাকা নৌ পুলিশের টিম। সাংবাদিকদের উপস্থিতিতে এই বিশেষ অভিযান শেষ হয় দুপুর ১২টার দিকে।

অভিযানে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন শিকদার, চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কামরুজ্জামানসহ চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ ফাঁড়ির ইনার্চজগণ উপস্থিত ছিলেন। অভিযানে নৌ পুলিশের প্রায় অর্ধশতাধিক সদস্য অংশগ্রহন করে।

এর আগে গত ২৪ ঘন্টায় অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করেন নৌ পুলিশ ১৯জন জেলেকে আটক করেন। এর মধ্যে ১৭ জেলের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করা হয়েছে। দুইজন জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় পরিবারের জিন্মায় ছেড়ে দেয়া হয়।

জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরসহ দেশের ৫ অভয়াশ্রম এলাকার নদীতে সব ধরণের মাছ আহরণ, বেচা-কেনা, মওজুদ ও পরিবহণ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদন্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রয়েছে।

Powered by themekiller.com