Breaking News
Home / Breaking News / ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ উপলক্ষে মিট দ্যা প্রেস অনুষ্ঠিত

ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ উপলক্ষে মিট দ্যা প্রেস অনুষ্ঠিত

মোহাম্মদ সিন্টুঃ
চাঁদপুরে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ উদযাপন উপলক্ষে মিট দ্যা প্রেস অনুষ্ঠিত হয়েছে।গতকাল ১০ অক্টোবর, সোমবার সকাল এগারোটায় চাঁদপুর সরকারি কলেজ অডিটরিয়ামে এ মিট দ্যা প্রেস অনুষ্ঠিত হয়। মিট দ্যা প্রেস এ জানানো হয়, আগামী ১৩-১৫ অক্টোবর চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত বির্তক প্রতিযোগিতায় সারা দেশের ৩২ বিশ্ববিদ্যালয়ের দেড় হাজার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২ হাজার বিতার্কিক ও বির্তক অনুরাগী অংশ নেবে। হবে বির্তক নিযে কর্মশালা, পলিসি বির্তক এবং নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন দেশ সেরা বিতার্কিকবৃন্দ। এর থেকে দেশ সেরা বিতর্ক প্রতিযোগিদের সম্মানিত করা হবে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস। জাতীয় বিতর্ক উৎসবের চেয়ারম্যান সাব্বির আজমের পরিচালনায় আসন্ন উৎসবটি স্বার্থক করার জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন দিক পর্যালোচনা করে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাবেক সভাপতি কাজী শাহাদাত, সহ সভাপতি সোহেল রুশদী, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাবেক সাধারণ সম্পাদক আহসান উল্লাহ, রহিম বাদশা, সময় টিভির চাঁদপুর জেলা প্রতিনিধি ফারুক আহম্মদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর কাগজ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক মুনাওয়ার কানন, প্রেসক্লাব সদস্য মির্জা জাকির এবং আয়োজক বৃন্দ সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

পাঠকদের জন্য প্রেস রিলিজটি হুবহু তুলে ধরা হলো, ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাষ্ট এবং চাঁদপুর সরকারি কলেজ এর অনুপ্রেরণায় চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ আগামী ১৩-১৫ অক্টোবর ২০২২ সময়ে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ অনুষ্ঠিত হবে। উৎসবের শ্লোগান “শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে।

দেশের সবচেয়ে বড় এই বিতর্ক উৎসবে ইতোমধ্যেই দেশের ৩২ টি বিশ্ববিদ্যালয় আন্ত: বিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২ এর জন্য নিবন্ধন এবং অংশগ্রহণ নিশ্চিত করেছে। ১৩ অক্টোবর ২০২২ থেকে বিতার্কিকদের এই মিলনমেলা শুরু হবে। জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা ছাড়াও ১৪-১৫ অক্টোবর শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৫০০ এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে জাতীয় বিতর্ক উৎসব। ইতোমধ্যেই উৎসবে অংশগ্রহণের জন্য বিতার্কিক ও বিতর্ক অনুরাগীরা তাদের নিবন্ধন নিশ্চিত করেছেন। দেশের সব প্রান্ত থেকে আগত বিতার্কিকদের স্বাগত জানাবে মেঘনা বিধৌত রুপালী ইলিশের বাড়ি চাঁদপুর।

উৎসবে ‘মিট উইথ ডা. দীপু মনি, এমপি; বর্ণিল শোভাযাত্রার সাথে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান, নানাবিধ প্রদর্শনী বিতর্ক, মিট উইথ আয়মান সাদিক, মিট দ্য ডিবেট লিজেন্ডস, প্ল্যান চেট বিতর্ক, সিডিএম আজীন সম্মাননা পদক, সিডিএম ডিবেটার্স এওয়ার্ডস ২০২২, ডিবেটার্স কালচারাল নাইটি, জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পলিসি বিতর্ক সভা, মিট উইথ সোলেমান সুখন, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট শো এবং সমাপনি অনুষ্ঠান।

উৎসবের ১৩ অক্টোবর বিতার্কিকদের সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডঃ দীপ মনি, এমপি এর সাথে “মিট উইথ ডাঃ দীপু মনি, এমপি’ শিরোনামে কেলোশীপ নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে। ১৪ অক্টোবর ২০২২ উৎসবের উদ্বোধনী শোভাযাত্রায় নেতৃত্ব দিবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-০৩ আসনের সাংসদ এবং ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এর সভাপতি ও এই উৎসবের প্রধান উপদেষ্টা ও প্রধান পৃষ্ঠপোষক ডা. দীপু মনি, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি, (ভার্চুয়ালি সংযোগ), মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্যশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ড. শামীম রেজা, অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাবেক বিতার্কিক, ডাঃ আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), টেন মিনিট স্কুল এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর সরকারি কলেজ এর অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

১৫ অক্টোবর ২০২২, বিকাল ৪ টায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, এমপি, মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়: মোজাম্মেল বাবু, ব্যবস্থাপনা পরিচালক, একাত্তর টেলিভিশন, ডাঃ আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এবং এভারেস্ট বিজয়ী কন্যা নিশাত মজুমদার।

উৎসবের বিচারকার্য সম্পাদনের জন্য গঠিত প্যানেলের প্রধান হিসেবে থাকছে সিডিএম এর প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও সাবেক সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির তারকা বিতার্কিক এবং কুমিল্লা জেলা সহকারি জুডিশিয়াল বিচারক মুহম্মদ ওমর ফারুক ফাহিম, উপ-প্রধান বিচারক হিসেবে থাকছেন জাফর সাদিক, সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা কেন্দ্রীয় কমিটি ও সাবেক বিতার্কিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: মাহাদী হাসান, সহকারী অধ্যাপক-আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মডারেটর, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, মোহাম্মদ সাইফুদ্দিন মুন্না, সাধারণ সম্পাদক, দৃষ্টি চট্টগ্রাম এবং সহকারি অধ্যাপক প্রিমিয়ার বি

Powered by themekiller.com