Breaking News
Home / Breaking News / বই পড়ে মানুষ একটি শিক্ষিত জাতি হয় এবং দেশও উন্নত হয়……শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

বই পড়ে মানুষ একটি শিক্ষিত জাতি হয় এবং দেশও উন্নত হয়……শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

মোহাম্মদ সিন্টুঃ
শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, পূর্নয়ের এই ধরনের আয়োজন সত্যিই প্রশংসা দাবিদার। পড়ালেখা করলে অনেক কিছু জানা যায়। বই পড়লে নিজস্ব একটি ভিন্ন জগতের সৃষ্টি হয়। সে জগতে চাইলে নিজে নিজে বাস করা যায়। আশপাশের যতই প্রতিকূলতা, প্রতিবন্ধকতা, সমস্যা, সংকট থাকুক, চাইলে সেই জগতে প্রবেশ করে নিজের সবটুকু শক্তি আরোহণ করা যায়।

গতকাল শনিবার (১ অক্টোবর) চাঁদপুর প্রেসক্লাব ভবন প্রাঙ্গণে পুঁথি সরণী ২০২২ উদ্বোধন উপলক্ষে তিনি এ কথা বলে।

তিনি বলেন, বই পড়ার মাধ্যমে নিজের জন্য শান্তির পরিবেশ তৈরি করা যায়। বই পড়ে একটি জাতি উন্নত হয়, নিজেকে আনন্দে রাখতে পারলে অন্য সকলের জন্য আনন্দের পরিবেশ তৈরি করা সম্ভব। নিজে খুশি না থাকলে অন্যকে খুশি করা যায় না। বই পড়া হচ্ছে নিজেকে খুশি রাখার খুব ভালো একটি মাধ্যম। ফোন ব্যবহারের কারণে বই পড়ার অভ্যাস দিন দিন হারিয়ে যাচ্ছে। কিন্তু তারপরেও প্রতিবছর বইমেলায় বই বিক্রি বেড়েই চলছে।

প্রধানমন্ত্রীর সম্বন্ধে শিক্ষামন্ত্রী বলেন, আমরা খুব ভাগ্যবান কারণ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু মাত্র ভালো পাঠকই নন ভালো লেখকও বটে। তার লেখা অনেক বই রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের পাইলট পেসেসে ৩’শ টি উপজেলায় বই পড়ার কর্মসূচি চলছে। আমরা প্রত্যেকটি উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান এই কর্মসূচির আওতায় এটি নিয়ে আসবো। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ভালো মানের পাঠাগার প্রয়োজন। সেই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম বার, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, দৈনিক চাঁদপুর কণ্ঠ পত্রিকার প্রতিষ্ঠাতা ইকবাল বিন বাশার।

অনুষ্ঠানে যৌথ সঞ্চালনার দায়িত্ব পালন করেন পূর্নয় এর এডভাইজার তানজিলুল হামিদ ও নাজমুল হাসান তারেক।

শুভ উদ্বোধন ঘোষণা করার পর শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি চাঁদপুর কবি নজরুল সড়কে আল আমিন একাডেম স্কুল এন্ড কলেজের সম্মুখে রাস্তা পাশে রাখা বই গুলোর ইস্টল পরিদর্শন করে। এবং সেখান থেকে পছন্দের দুইটি বই নামমাত্র মূল্যে ক্রয় করেন। পরে সকল শিক্ষার্থীদের কাছে নামমাত্র ১০ টাকা মূল্যে এই সকল বই বিক্রি করা হয়। এতে করে পাঠকরা তাদের পছন্দের বই গুলো সংগ্রহ করে।

Powered by themekiller.com