Breaking News
Home / Uncategorized / বর্তমানে সরকার বিদ্যা সংরক্ষণ করার লক্ষ্যে ৩৪ টি ভাষা শিখার সুযোগ করে দিয়েছে…পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল

বর্তমানে সরকার বিদ্যা সংরক্ষণ করার লক্ষ্যে ৩৪ টি ভাষা শিখার সুযোগ করে দিয়েছে…পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল

মোহাম্মদ সিন্টুঃ
চাঁদপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা শীর্ষক আলোচনা সভা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) বিকালে চাঁদপুর রোটারী ক্লাবে মধ্য বালিয়া ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভা মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

তিনি বলেন, আমাদের সমাজে নারীদের শিক্ষিত, স্বাবলম্বী করতে পারলে নারীশক্তি কাজে লাগাতে পারবো। বর্তমান সময়ে পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে নারীদের সম্পত্তির অধিকার সহ বিভিন্ন বিষয়ে ধরে রাখার চেষ্টা করা হয়। বর্তমানে সরকার বিদ্যা সংরক্ষণ করার লক্ষ্যে ৩৪ টি ভাষা শিখার সুযোগ করে দিয়েছে। প্রত্যেকের নিজস্ব ভাষা এবং সংস্কৃতি যাতে বেঁচে থাকে সেই লক্ষ্যে সরকার যুগউপযোগী আইনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। উপলব্ধি বোধ না থাকলে আইন করে সমাজের বিবর্তন আনা সম্ভব নয়।

তিনি আরো বলেন, সমাজে নারীদের নিজ উদ্যোগে গুরুত্বপূর্ণ ভাবে তৈরি করতে হবে। গুরুত্বহীন মানুষের কোন মর্যাদা সমাজে থাকে না। সেই লক্ষ্যে নারীদের শিক্ষিত হওয়া ছাড়া কোন বিকল্প নেই। দেশনেত্রী শেখ হাসিনা দীর্ঘ ১৪ বছরে সারাদেশে নারীর ক্ষমতায়নের উত্তরণ ঘটিয়েছে। তার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নের লক্ষ্যে বিনা বেতনে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান থেকে শুরু করে টিফিনের ব্যবস্থা এবং শিক্ষা উপকরণ বিতরণ করে যাচ্ছে। বর্তমান সরকার নারীদের সরকারি, বেসরকারি বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্বে কাজ করার সুযোগ করে দিয়েছে।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন চাঁদপুর এন এস আই ডি ডি মেহেদী হাসান, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার প্রধান উপদেষ্টা এডভোকেট বিনয় ভূষণ মজুমদার, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রশীদ।

জেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সমন্বয়ক ও কম্পিউটার প্রশিক্ষক মো. তানভীর হোসেনের সঞ্চালনা অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি কর্নরাজ ত্রিপুরা।

এসময় আরো উপস্থিত ছিলেন ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সিনিয়র সহ-সভাপতি পল্লি চিকিৎসক সুখরঞ্জন ত্রিপুরা, সহ-সভাপতি পৃথিবীর ত্রিপুরা, সাধারণ সম্পাদক খোকন ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক প্রবীর কুমার ভানু।

Powered by themekiller.com