Breaking News
Home / Breaking News / ত্রিশলক্ষ প্রানের বিনিময়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ…. শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

ত্রিশলক্ষ প্রানের বিনিময়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ…. শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

মোহাম্মদ সিন্টুঃ
চাঁদপুর শহরের পৌরসভার ১৪ নং ওয়ার্ডস্থ অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান বাবুরহাট স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৯ মে, ২০২২ খ্রিঃ রবিবার সকাল ১০ টায় বাবুরহাট স্কুল এন্ড কলেজ মাঠে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠান পরিচালনাসহ স্বাগত বক্তব্য রাখেন, বাবুরহাট স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ মোসারফ হোসেন এবং সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজ গভর্নিং বডির সভাপতি নুরুল ইসলাম নাজিম দেওয়ান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এম.পি।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রি ডাঃ দীপু মনি এম.পি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, আমাদের এদেশ বাংলাদেশে। অনেক ত্যাগের বিনিময়ে পাওয়া এদেশ। আমাদের এই দেশটাকে যুদ্ধ করে জয় করতে হয়েছে। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এ দেশটি আমরা দীর্ঘ সংগ্রামের পথ বেয়ে একটা রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পেয়েছি। আমাদের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছে, এদেশের মানুষ কষ্ট করেছে। আমাদের নেতৃবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এ দেশটিকে স্বাধীন করেছে। ত্রিশ লক্ষ মানুষ শহীদ হয়েছে। লক্ষ লক্ষ আমাদের নারীরা ধর্ষিতা হয়েছে, নির্যাতিতা হয়েছে। অনেক আত্মত্যাগে পাওয়া এদেশ। দেশটিকে জাতির পিতার সোনার স্বপ্নে গড়তে হলে সবচেয়ে বেশি দরকার শিক্ষা এবং পড়াশোনাটা সবার করতে হবে। ভালো করে পড়াশোনা করতে হবে। সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ হতে হবে। আর সোনার মানুষ হতে হলে আমাদের বই পড়লেই চলবে না পাশাপাশি পরে পরে শিখতে হবে। যা শিখেছি তা আবার প্রয়োগ করা শিখতে হবে। তার সঙ্গে দেশকে জানতে হবে। ভাষাকে জানতে হবে। সংস্কৃতিকে জানতে হবে। খেলাধুলাকে জানতে হবে। বিশ্বকে জানতে হবে। জ্ঞান-বিজ্ঞানকে জানতে হবে। সেজন্য স্কুলে স্কুলে ক্রীড়া প্রতিযোগিতা হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতা হয়। এর মধ্য দিয়েই সত্তিকারের ভালো মানুষ, বড় মানুষ হয়ে উঠবে ইনশাআল্লাহ।

এছাড়া তিনি আরো বলেন, পড়াশুনার পাশাপাশি আমাদের আরেকটা জিনিস করতে হবে তা হলো আমাদের ভাষাকে ভালবাসতে হবে। মাতৃভূমিকে ভালবাসতে হবে। ঠিক যেভাবে আমরা আমাদের মাকে ভালোবাসি। নিজের দেশটাকে ভালবাসতে হবে। দেশ সম্পর্কে জানতে হবে। আমার দেশটা কেমন তা জানতে হবে। আমরা যেমন চাই আমাদের মা সব সময় সুন্দর থাকুক তেমনি আমাদের দেশটা যেন সুন্দর থাকে। আমাদের ভাষাটাকে ও আমরা যেন সঠিক ভাবে ব্যবহার করতে শিখি। ভাষাটাকে যেন নষ্ট না করি। দেশটাকে ভালোবাসার জন্য, দেশকে আরো এগিয়ে নেওয়ার জন্য, নিজেদেরকে তৈরি করতে হবে। আর সব সময় মনে রাখতে হবে সব কাজই যদি আমি ভালোভাবে করি তাহলে সে কাজটা গুরুত্বপূর্ণ। সে কাজটার সম্মান আছে। অতএব ভালো কাজ করতে হবে সেটা ছোট-বড় যেটাই হোক তা নিয়ে চিন্তা করলে হবে না। সব কাজই করতে হবে। সুন্দরভাবে, মন দিয়ে করতে হবে। দায়িত্বশীলতার সাথে করতে হবে। তোমরা নিশ্চয়ই জীবনে অনেক বড় হবে অনেক বড় বড় কাজ করবে। কেউ শিক্ষক হবে, কেউ রাজনীতিবিদ হবে, কেউ বিজ্ঞানী হবে আবার কেউ প্রশাসক হবে, আর অনেকে মেকানিক কাজ যারা করে তা হবে। নানারকম কাজ আছে পৃথিবীতে সকল কাজের সম্মান আছে। তোমরা যে কাজই করবে তার সম্মানের সাথে করবে। ভালোভাবে করবে। তোমরা অনেক বড় হও অনেক দোয়া থাকবে তোমাদের জন্য। আজকে যারা এ ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার পাচ্ছে তাদেরকে অনেক অভিনন্দন। আর যারা আজকে পাওনি তারা আগামীতে অনেক ভালো করবে পুরস্কার নিশ্চয়ই পাবে। একটা কথা মনে রাখবে প্রতিযোগিতায় শুধু জয়ী হওয়া টা বড় কথা নয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া টাই সবচেয়ে বেশি জরুরি। নিজের যেটা সর্বশ্রেষ্ঠ সেটাই দেবার চেষ্টা করবে। অন্যের কাছে ভালো কি মন্দ সেটা বড় বিষয় নয়।

এ সময় তিনি তিন জন প্রতিযোগীর হাতে পুরস্কার তুলে দেন। প্রতিযোগীরা হলেন-চাঁদপুর শিক্ষা সপ্তাহ ২০২২ এ সেরা শিক্ষার্থী সপ্তম শ্রেণীর আরিশা আদ্রিয়ান সোহা, ছয়টি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী আবু সোহান এবং ধলাচি মারমা।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম বার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ার, পৌরসভার মেয়র এডভোকেট জিল্লুর রহমান জুয়েল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউছুফ গাজী, এম আর ওয়াদুদ টিপু, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, জেলা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ, মুক্তিযোদ্ধা, অত্র বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Powered by themekiller.com