Breaking News
Home / Breaking News / ● ধর্ম আগে না মানুষ আগে ? ● কলামিস্ট রিটন মোস্তফা রিটন

● ধর্ম আগে না মানুষ আগে ? ● কলামিস্ট রিটন মোস্তফা রিটন

● ধর্ম আগে না মানুষ আগে ? ●
– রিটন মোস্তফা

প্রতিটি জিনিসের নির্দিষ্ট ধর্ম আছে। একমাত্র সয়তানের নেই। লোহা থেকে প্লাস্টিক এমনকী জীব কোষের পর্যন্ত ধর্ম আছে। একটু ভেবে দেখুন। সুতরাং মানুষেরও ধর্ম থাকবে এটাই স্বাভাবিক। ধর্ম নেই তো ওটা অকেজ বা অকাজের। যেমন আমরা বিভিন্ন ব্যবহারিক সরঞ্জামের তার নির্দিষ্ট কাজ বা ধর্ম না দেখালে অকেজ বুঝে ফেলে দেই ডাস্টবিনে, তেমনই।

প্রশ্নঃ ধর্ম আগে না মানুষ আগে? অন্য ভাবে লোহা, তামা আগে না তার ধর্ম আগে? (যেমন কঠিন পদার্থ গুলোর মত “শক্ত” আচরণ দেখানো বা শক্তের ধর্ম দেখানো)

উত্তরঃ ধর্মই আগে তৈরি হয়েছে বা নির্দিষ্ট থাকে। এবং সেই ধর্মকে ক্রিয়া করে দেখানোর বা বাস্তবায়নের জন্য পরে অন্যান্য বিভিন্ন জিনিস সৃষ্টি বা তৈরি হয়েছে এবং তৈরি হয়। কারণ ধর্ম প্রক্রিয়া সরাসরি দেখায় না। দেখায় কোন পদার্থ এবং বলতে পারেন জীবনের মাধ্যমেও।

প্রশ্নঃ ধর্মে ধর্মে এত যুদ্ধ কেন?

উত্তরঃ ধর্মে ধর্মে কখনও যুদ্ধ হয়না, সয়তানী ধর্মের ক্রিয়া দেখানোর জন্য মানুষে মানুষে হয়। এবং তারাই এটা করে যারা ধর্মকে যথেষ্ট উপলব্ধি করতে পারেনা। পাশাপাশি ধর্মেকেও এরকমই কিছু মানুষ ছোট করে দেখে এবং নগণ্য করে দেখানোর চেষ্টা করে।

এটাও সত্য, সয়তান সহ মানুষের স্বাধীন চিন্তা করার ক্ষমতা আছে বলেই এরা স্বাধীন ভাবে সিদ্ধান্ত নিতে পারে এবং বিভিন্ন ভাবে তারা এই জন্যই ধর্মের বিভিন্ন আচরণ দেখাতে পারে। লোহা, তামা, সেই ক্ষমতা রাখে না বলেই তারা তাদের নির্দিষ্ট ধর্মকে শো করে বা দেখায়।

নাস্তিক?

এটাও বলতে চাই, এই ক্ষত্রে নাস্তিকেরও ধর্ম আছে, (বিজ্ঞান এর অজুহাত, বিজ্ঞান নিজেই স্বীকার করে আমি অসম্পূর্ণ, এবং কখনোই সম্পূর্ণ হতে পারফো না) এবং কোনও কোনও ক্ষেত্রে অন্য ধর্মকে ফেসবুকের মাধ্যমে মুখোশ পড়ে ভিন্ন নামে (মানুষকে ধোকা দেয়ে) অশ্লীল ছবি ও তিরস্কার করে আক্রমণ এবং অসম্মান করা।

বলাই বাহুল্য যে এই ক্ষেত্রে আমাদের সঠিক ধর্ম ধারণ এবং আচরণ দেখানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার মধ্য মানব ধর্মটাও কিন্ত ধর্ম। যেটা পূর্ণতা পায় নির্দিষ্ট আচরণের চর্চার কারণে, আর সেই চর্চা কীভাবে করবেন সেটাই ধর্ম গ্রন্থ শেখায়।

– পদার্থের ধর্মের কিছু উদাহরণঃ
লোহা পানিতে ধর্ম দেখাবে, সে ভেসে থাকতে পারবে না প্লাস্টিক বা হাল্কা বস্তুর মত।

– প্লাস্টিকঃ পানিতে সেও তার নির্দিষ্ট ধর্ম দেখাবে, ডুবতে পারবে না লোহার মত ইচ্ছে করলেই। বা হাল্কা বস্তুর মত।

– এবার স্বাধীন চিন্তার মানুষের উদাহরণ পানির ক্ষেত্রেঃ সে ইচ্ছে করলে পানিতে ভাসতেও পারবে, ডুবতেও পারবে। এখানে সয়তানের ধর্ম- সয়তান ভর করলে এক মানুষ আরেক মানুষকে পানিতে চুবিয়ে মারতে পারবে।

(দ্রষ্টব্যঃ আমার জ্ঞান খুবই সামান্য। এবং এখানে আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির প্রকাশ ঘটেছে, এবং বিশ্লেষণ হয়েছে)।

Powered by themekiller.com