Breaking News
Home / Breaking News / শীতের আমেজ শুরু হবার আগেই খেঁজুর রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

শীতের আমেজ শুরু হবার আগেই খেঁজুর রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

এইচ এম ফারুক ঃ
শীত শুরু হবার আগেই খেঁজুরের গাছ পরিষ্কার ও মিষ্টি রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছেন গাছিরা।শীতের তীব্রতা শুরু না হলেও পুরোদমে আয়োজন শুরু হয়েছে গেছে। খেজুর রস ও গুড়ের জন্য এক সময় বিখ্যাত ছিল। সময় পরিবর্তনে হারিয়ে যেতে বসেছে আজ সেই দিন।কয়েক বছর আগেও দেশের বিভিন্ন এলাকার অধিকাংশ বাড়িতে, ক্ষেতের আইলের পাশে কিংবা রাস্তার দুই পাশে অসংখ্য খেঁজুর গাছ ছিল।

কোন পরিচর্যা ছাড়াই অনেকটা প্রাকৃতিক ভাবে বেড়ে উঠে এইসব খেঁজুর গাছগুলো।প্রতিটি পরিবারের চাহিদা পূরণ করে অতিরিক্ত রস দিয়ে তৈরি করা হতো সুস্বাদু গুড়। অত্যন্ত সুস্বাদু হওয়ায় এলাকার চাহিদা পূরণ করে বাড়তি গুড় সরবরাহ করা হতো দেশের বিভিন্ন স্থানে।

বর্তমানে বসতবাড়ি কিংবা ক্ষেত-খামারের পাশে এমনকি রাস্তা ঘাটের পাশে আর আগের মতো খেঁজুর গাছের দেখা মিলেনা।এক সময় শীত মৌসুমে খেঁজুর গাছের রস সংগ্রহ করে জীবিকা নির্বাহ করতেন অনেকে। স্থানীয় ভাষায় এ মৌসুমী পেশাজীবীকে বলা হয় শিয়ালী।শেয়ালের সাথে খেঁজুরের রসের নানা লোককথা বা গল্প থেকে গাছিদের স্থানীয় ভাষায় নামকরণ হয় শিয়ালী।

দিন তিন দেশের খেঁজুর গাছের সংখ্যা কমে যাওয়ায় বেশির ভাগ গাছিরা তাদের পুরুষানুক্রমের পেশা ছেড়েছেন।
তবে হাতে গোনা ক’জন এখনও ধরে রেখেছেন পেশা।

বাঙ্গালিরা মৌসুম ভিত্তিক কিছু খাবারের প্রতি আকৃষ্ট।খেঁজুর গাছের রসের প্রতি আমাদের দুর্বলতা এখনো আছে। আমার বাবার পেশা ছিল এই খেঁজুর গাছের রস সংগ্রহ করা।
গাছ পরিষ্কার ও কাটায় ব্যস্ত হয়ে পড়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন আলাপচারিতায় বলেন , বর্তমানে বসতবাড়ি কিংবা ক্ষেত-খামারের পাশে এমনকি রাস্তা ঘাটের পাশে আর আগের মতো খেঁজুর গাছ দেখা মিলেনা।

আমাদের অসচেতনার কারণে আজ অনেকটাই বিলুপ্তির পথে পরিবেশ বান্ধব গুরুত্বপূর্ণ এই খেঁজুর গাছ।খেঁজুর গাছের এই সংকট নিরসনে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে, গণসচেতনতা বৃদ্ধি করতে হবে এবং বেশি বেশি করে সাধ্য মতো খেঁজুর গাছ রোপন করতে হবে।

কৃষি বিভাগের পক্ষ থেকে এ ব্যপারে উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।খেঁজুর গাছের এ সংকট স্বত্তেও এখনও যেসব গাছ অবশিষ্ঠ আছে তা কেঁটে রস সংগ্রহে ব্যস্ত সময় চলছে গাছিদের।সকালের মিষ্টি রোদে রসের আয়োজন আর কেনা বেঁচা শুরু হয়েগেছে এখনই। তবে আরও কিছুদিন পর শীতের এ রস উৎসব শুরু হবে পুরোদমে।

Powered by themekiller.com