Breaking News
Home / Breaking News / “স্বাধীনতার ৫০ বছরেও মানুষ মৌলিক অধিকারের নিশ্চয়তা পায়নি” —-কমরেড আলমগীর হোসেন দুলাল

“স্বাধীনতার ৫০ বছরেও মানুষ মৌলিক অধিকারের নিশ্চয়তা পায়নি” —-কমরেড আলমগীর হোসেন দুলাল

আবু হেনা মোস্তফা কামাল, ফরিদগঞ্জ: বাসদ (মার্কসবাদী), কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড আলমগীর হোসেন দুলাল বলেছেন, ২৪ বছরের রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়। সে সময়ে মানুষের প্রত্যাশা ছিলো, স্বাধীন দেশে মানুষ সকল প্রকার শোষণ থেকে মুক্তি, ভাত-কাপড়-শিক্ষা-চিকিৎসা-বাসস্থান ও অসাম্প্রদায়িক রাষ্ট্রের নিশ্চয়তা পাবে। কিন্তু, স্বাধীনতার ৫০ বছরেও মানুষ মৌলিক অধিকারের নিশ্চয়তা পায়নি। বরং, মত প্রকাশের স্বাধীনতাসহ মানুষ নানা অধিকার থেকে বঞ্চিত হয়েছে। করোনা মহামারীতে নতুন করে সাড়ে তিন কোটি মানুষ দারিদ্র্য সীমার নীচে নেমেছে।

অন্যদিকে, এক হাজার চারশত কোটিপতি বেড়েছে। নীতিহীন ভোটের রাজনীতিতে ধর্মের ব্যবহার, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকীকরণ ও বিভিন্নভাবে মদদ দিয়ে সাম্প্রদায়িকতাকে চরমভাবে প্রশ্রয় দেয়া হয়েছে। সরকার স্বৈরতান্ত্রিকভাবে দেশ পরিচালনা করছে। এটা প্রমাণিত যে, পুঁজিবাদী সরকার মানুষকে মুক্তি দিতে পারবে না। যা একটি সমাজতান্ত্রিক রাশিয়া পেরেছিলো। তিনি সকল মানুষকে আহবান জানিয়ে বলেন, পুঁজিবাদ বিরোধী গণসংগ্রাম গড়ে তুলতে এগিয়ে আসুন।

তিনি সোমবার (২৯-এ নভেম্বর) দুপুরে ‘রুশ বিপ্লব ও বাসদ (মার্কসবাদী) এর ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী’র আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন। ফরিদগঞ্জ উপজেলা সদরে অবস্থিত ওনুআ পাঠাগার কক্ষে সমাবেশ, আলোচনা সভা ও বাজারে র‍্যালীর মধ্য দিয়ে দিবসের কর্মসূচী পালিত হয়। বাসদ (মার্কসবাদী), ফরিদগঞ্জ উপজেলা শাখা ওইসব কর্মসূচী আয়োজন করে।

কমরেড আলমগীর হোসেন দুলাল রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লব-এর কথা উল্লেখ করে বলেন, সমাজতান্ত্রিক রাশিয়া ছিলো জনগণের রাষ্ট্র। যে রাষ্ট্র জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করেছিলো। সোভিয়েত ইউনিয়ন এক অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করে। সেখানে, শ্রমিক শ্রেণির নেতৃত্বে একটি দেশ পরিচালিত হওয়ার নজির তৈরী হয়েছিলো। শ্রমিক-মজুর-কৃষাণ-এর উন্নত জীবন ও সকল মানুষের মৌলিক অধিকারের নিশ্চয়তা তৈরী করতে পেরেছিলো। তিনি বলেন, আমরা তেমন একটি সমাজতান্ত্রিক বিপ্লবের লক্ষে সংগ্রাম গড়ে তোলার চেষ্টা করছি। এ চেষ্টায় শ্রমিক-কৃষক মেহনতি মানুষকে সামিল হওয়ার জন্য তিনি আহবান জানান।

বাসদ (মার্কসবাদী), ফরিদগঞ্জ উপজেলা শাখার আহবায়ক কমরেড জি.এম বাদশার সভাপতিত্বে ও কমরেড আবদুল ওয়াদুদ এর পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তাবারক উল্লা, সাংবাদিক মোস্তফা কামাল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, চাঁদপুর জেলা শাখার সভাপতি রহিমা আক্তার কলি প্রমুখ।

Powered by themekiller.com