Breaking News
Home / Breaking News / চাঁদপুর কচুয়ায় অবৈধ ড্রেজার দিয়ে কোটি কোটি টাকার বালি উত্তোলন করায় পালাখাল ইউনিয়নবাসীর চরম দুর্ভোগে

চাঁদপুর কচুয়ায় অবৈধ ড্রেজার দিয়ে কোটি কোটি টাকার বালি উত্তোলন করায় পালাখাল ইউনিয়নবাসীর চরম দুর্ভোগে

মফিজুল ইসলাম বাবুল,কচুয়াঃ
কচুয়া উপজেলায় নিষিদ্ধ ড্রেজার নিয়ন্ত্রণে প্রশাসন জোড়ালো কোনো ভূমিকা নিচ্ছেনা বলে ভুক্তভোগীরা দাবী করেছে। সম্প্রতি থেকে স্থানীয় সাংবাদিকদের ধারাবাহিক সংবাদ প্রকাশের পর উর্ধতন প্রশাসন তা উচ্ছেদের জন্য আমলে নিয়ে তারা উপজেলার প্রতিটি ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা (তহশিলদার) কে দায়িত্ব দেয়। কিন্তু তহশিলদাররা খবর পেয়ে কিছু ড্রেজারের ঘটনার স্থলে গিয়ে নামকামাত্র বালি উত্তোলেনের পাইপ কেটে সংযোগ বিচ্ছিন্ন করে আসলেও পরক্ষণে আবার মাটি ক্ষেকু ব্যবসায়ীরা তা চালু করে দেয়। তহশিলদারদের সাথে যোগাযোগ করা হলে তারা এ কথা স্বিকার করে বলেন, আমরা সংযোগ বিচ্ছিন্ন বা কিছু মেশিন ভেঙ্গে আসলেও পরক্ষণে আবার চালু করে দেয়। তারা আরো বলেন, এসব সম্পূর্ণ রূপে বন্ধ করতে হলে জেলার হাজীগঞ্জসহ অন্যান্য উপজেলায় আমিদের প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা সরজমিনে গিয়ে যেভাবে জেল জরিমানা করে উচ্ছেদ অভিযান চালায় কচুয়ায়ও ঠিক এ ভাবে উচ্ছেদ অভিযান চালালে মানুষের চরম ক্ষতিকর অবৈধ ড্রেজার নির্বংশ করা সম্ভব।
এ উপজেলার ৪ নং ইউনিয়নের সবচে বড় ভূমি দস্যু (মাটি ক্ষেকু) ব্যবসায়ী পালাখাল গ্রামের খালেক মেম্বার বাড়ীর সেলিম নামে এক ব্যক্তি।তবে স্থানীয়রা জানান, তার এ ব্যবসার সাথে জড়িত রয়েছে ভয়ংকর পর্দার আড়ালে মুখোশধারী এক গুরুত্বপূর্ণ পদ-পদবির জনপ্রতিনিধি। তারা দিবা-রাত্রী প্রকাশ্যে দীর্ঘ বছর থেকে ইউনিয়নের আনাছে-কানাছের কৃষিজমির মাঠসহ সরকারের রাজস্ব খাস-খতিয়ানের খাল-বিল থেকে কোটি কোটি টাকার বালি উত্তোলন করেছে বলে এ প্রতিনিধি সরজমিন গিয়ে ঘুরলে বহু মানুষ বালি উত্তোলনের স্থান পাত্রের এসব তথ্য দেয় এবং তাদের বহু করুন কাহীনির কথা শুনান। যাহা লিখলে পত্রিকার কলব অনেক বড় হয়ে যাবে। বর্তমানে সেলিমের এবং পর্দার আড়ালে ওই জনপ্রতিনিধির অবৈধ ড্রেজার দিয়ে বালি উত্তোলন করছে সেংগুয়া গ্রাম সিমার কৃষিমাঠ থেকে প্রায় দেড় কিঃ মিঃ দুরুত্বের পূর্ব দিকে পাইপ লাগিয়ে ভূঁইয়ারা গ্রামের জহির মেম্বারের বাড়ির পাশে লদের বাড়িতে বালি ভরাট করছে। এ ছাড়াও স্থানীয়রা জানান এবং দেখান ১৮ লক্ষ টাকা চুক্তিতে দহুনিয়া-দোয়াটি কৃষি জমির মাঠ থেকে ড্রেজার লাগিয়ে ভূঁইয়ারা পশ্চিম পাড়া মসজিদ বাড়ির একটি পুকুর ভরাটের প্রস্তুতিতে বিভিন্ন স্থানে পাইপ নিয়ে রাখা হয়েছে। দীর্ঘ বছর থেকে তাদের অবৈধ ড্রেইজারের তান্ডব লিলায় পুরো ইউনিয়নের অধিকাংশের কৃষি মাঠ, গ্রামিন সড়ক ও মানুষের ঘর বাড়ী মারাক্ত হুমকির মুখে এবং কিছু কিছু সড়ক বিনষ্ট হওয়ায় জনদুর্ভোগ চরমে। এসব অনিয়ম দুর্নীতি দেখার কি কেউ নেই?জনাসাধারনের প্রশ্ন।

Powered by themekiller.com