Home / Breaking News / চাঁদপুরে অবৈধ মিনি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন, লক্ষ লক্ষ টাকার বালু বিক্রি, ফসলি জমি বিনষ্ট

চাঁদপুরে অবৈধ মিনি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন, লক্ষ লক্ষ টাকার বালু বিক্রি, ফসলি জমি বিনষ্ট

চাঁদপুর প্রতিনিধিঃ
চাঁদপুরে ফসলি জমিতে মিনি ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করা হচ্ছে। এতে আশপাশের ফসলি জমি বিনষ্ট ও সড়ক ধসে পড়ার আশঙ্কা এবং কাছাকাছি থাকা বসতঘরও হুমকির মধ্যে রয়েছে।

চাঁদপুরে বিভিন্ন উপজেলায় ভূমিদস্যুরা মানুষের ফসলি জমিতে মিনি ড্রেজার বসিয়ে লক্ষ লক্ষ টাকার বালু বিক্রি করছে। এতে করে ফসলি জমির পরিমাণ কমার কারণে কৃষকরা ফসল ফলাতে না পারায় খাদ্য সংকট দেখা দিয়েছে।
চাঁদপুর সদর উপজেলার ১২ নং চান্দ্রা ইউনিয়নে ও ফরিদগঞ্জ ৯নং গোবিন্দপুর ইউনিয়নে মধ্য হাসা গ্রামে কৃষি জমিতে অবৈধভাবে মিনি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে বালু মাটি বিক্রি করার মহোৎসব চলছে। প্রতিদিন প্রায় ৬ শতাধিক অবৈধ ড্রেজার চাঁদপুরে বিভিন্ন উপজেলার আবাদি জমি গর্ত করে মাটি উত্তোলন করে আসছে প্রভাবশালী মহল।
এদের বার বার মাটি উত্তোলন না করার জন্য প্রশাসন থেকে নিষেধ করা হলেও কর্ণপাত করছেন না। বরং আবাদি জমিতে মাটি উত্তোলন করে বিশাল সুড়ঙ্গ করে ফেলেছেন তারা। সেই সঙ্গে আশপাশের বসতঘরও হুমকির মুখে পড়েছে।
মারাত্মকভাবে ব্যাহত হবে ফসল উৎপাদন সেই সঙ্গে ওই এলাকায় দেখা দেবে চরম খাদ্য সঙ্কট। বিষয়টি নিয়ে জেলা ও উপজেলার আইন শৃঙ্খলা কমিটিতেও আলোচনা হয়েছে। তারপরও ড্রেজার দিয়ে মাটি উত্তোলন বন্ধ হয়নি।
ফরিদগঞ্জ ৯ নং গোবিন্দপুর ইউনিয়নে মধ্য হাশা গ্রামে মৃত নুরুল হক নিজির ছেলে নুরুজ্জামান মিজী ফসলি জমিতে মিনি ড্রেজার বসিয়ে বালু বিক্রি করছে। আইল্লার রাস্তা এলাকার লতিফের অবৈধ মিনি ড্রেজার কন্টাক করে এনে দীর্ঘদিন যাবৎ ফসলের জমি থেকে বালু উত্তোলন করছেন।
এছাড়া ১২ নং চান্দ্রা ইউনিয়নে ৩ নং ওয়ার্ডে বাখরপুরে ইউপি চেয়ারম্যানের বাড়ির কাছে মনির জমাদার নামে এক ড্রেজার ব্যবসায়ী মিনি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে আতাউর রহমান ও হাবিবুর রহমানের কাছে বিক্রি করছে।

ভুক্তভোগীরা জানান, ড্রেজার মেশিন মালিকরা প্রভাবশালী হওয়ায় কেউ তাদের ভয়ে মুখ খুলছেন না। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে অবাধে ড্রেজার মেশিন দিয়ে আবাদি জমির মাটি কাটা হচ্ছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের যোগসাজশে মিনি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করার সাহস পাচ্ছে।
এই অবৈধ মিনি ড্রেজারের বিরুদ্ধে সংশ্লিষ্ট প্রশাসন অভিযান চালিয়ে এগুলো উচ্ছেদ করার জোর দাবী জানান সচেতন মহল ‌

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বলেন, অবৈধভাবে যেখানেই বালু উত্তোলন হচ্ছে সেখানেই প্রতিহত করা হবে। এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। অভিযান চালিয়ে বালু উত্তোলনে জড়িতদের গ্রেফতার করা হবে। সেই সঙ্গে ড্রেজার গুলো বিনষ্ট করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

error: Content is protected !!

Powered by themekiller.com