Breaking News
Home / Breaking News / বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি বানিজ‍্য বেড়েছে দ্বিগুন

বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি বানিজ‍্য বেড়েছে দ্বিগুন

এম ওসমান, যশোর প্রতিনিধি : গত ৩ বছরের ব্যবধানে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে সাদামাছ রফতানি বেড়েছে দ্বিগুন। ফলে বেড়েছে বৈদেশিক মুদ্রা আয়। সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের। গত তিন বছরে রফতানি হয়েছে ১ কোটি ৪১ লাখ ২৩ হাজার কেজি সাদা মাছ।
জানা গেছে, বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে-পাবদা, টেংরা পাকসে, তেলাপিয়া, পাঙ্গাস, ভেটকি, শিংমাছ সহ বিভিন্ন প্রজাতির সাদা মাছ। অপরদিকে ভারত থেকে আসছে সামদ্রিক মাছ চিতল, ফলুই, আড় ফলাই, বোয়াল, মলা শাকিলা, নিমুলকাঠি, পোয়া আয়লা এবং কাতল-রুইসহ বিভিন্ন প্রজাতির মাছ।
উল্লেখ্য, ১৯ -২০ অর্থবছরে ভারতে মাছ রফতানি হয়েছে ১ কোটি ৩১ লাখ ১২ হাজার ৫২০ ডলারের। অন্যদিকে আমদানি হয়েছে ৪৮ লাখ ২৩ হাজার ৯শ’ ১৫ ডলার মূল্যের মাছ।
আমদানি-রফতানির সাথে সংশ্লিষ্টরা বলেন, বিগত বছর গুলোর তুলনায় এবার আমদানির চেয়ে রফতানি বেড়েছে। এতে করে দেশে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।
স্থলবন্দর-বেনাপোল মৎস্য অফিস পরিদর্শক আসওয়াদুল আলম বলেন, এই বন্দর দিয়ে বাড়ছে সাদা মাছ রফতানি। ফলে আসছে বৈদেশিক মুদ্রা। গত বছরে আমদানির চেয়ে প্রায় তিনগুন বেশী টাকার মাছ রফতানি হয়েছে ভারতে। তবে করোনার কারনে বানিজ্যে কিছুটা কম হলেও আগামীতে মাছ রফতানি কয়েকগুন বেড়ে গেছে। #

Powered by themekiller.com