Breaking News
Home / Breaking News / বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বহমান থাকবে: বিশ্বব্যাংক

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বহমান থাকবে: বিশ্বব্যাংক

ঢাকা প্রতিনিধি রনি : বাংলাদেশে আগামীতে অর্থনৈতিক প্রবৃদ্ধির তেজি ভাব অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছে বিশ্বব্যাংক। অর্থনীতির কিছু সূচকে বাংলাদেশের অবস্থান ভালো হওয়ায় এই আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
আজ মঙ্গলবার ঢাকায় বিশ্বব্যাংকের কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রকাশ অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন বিশ্বব্যাংকের কর্মকর্তারা।

এছাড়া, চলতি অর্থবছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হার সাত শতাংশ হতে পারে বলে আশা প্রকাশ করছে বিশ্বব্যাংক। পাশাপাশি ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়ানোর সাথে সাথে অর্থনীতিতে সুশাসন নিশ্চিত করাকে আগামী দিনের চ্যালেঞ্জ হিসেবে নেওয়ার আহ্বানও জানানো হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বিশ্বব্যাংকের দেওয়া এবারের ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেটে’ উঠে এসেছে বেশ কিছু চ্যালেঞ্জের কথা। রাজস্ব আয় বাড়ানোর পাশাপাশি সরকারি খরচ সঠিকভাবে করা এবং বিনিয়োগ বাড়ানোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে বিশ্বব্যাংক। এছাড়া মানবসম্পদ উন্নয়ন, ব্যাংকের খেলাপি ঋণ কমানো এবং সুদের হার যৌক্তিক পর্যায়ে আনাকেও চ্যালেঞ্জ মনে করছে সংস্থাটি।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বলেন, ‘ভালো প্রবৃদ্ধির জন্য রাজনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি অবকাঠামোর উন্নয়ন জরুরি। এছাড়া অর্থনৈতিক বিভিন্ন খাতে সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে হবে বাংলাদেশকে।’

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, ‘আমাদের অবকাঠামো খাতে যে সরকারি বড় বড় প্রকল্প আছে, সেখানে খরচ বাড়বে। রপ্তানিতে গত বছর আমরা ঘুরে দাঁড়িয়েছি। রেমিট্যান্স ঘুরে দাঁড়িয়েছে, সেটা অব্যাহত থাকবে। এবং এগুলো যদি ঘটে, তাহলে প্রবৃদ্ধির যে স্বাস্থ্যকর শক্তিশালী প্রবণতা ইদানীং দেখা গেছে, সেটা চলমান থাকবে।’

Powered by themekiller.com