Breaking News
Home / Breaking News / ইলিশ উৎসবে সংবর্ধিত “বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আন্দোলনের প্রতিষ্ঠাতা আশিক খান

ইলিশ উৎসবে সংবর্ধিত “বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আন্দোলনের প্রতিষ্ঠাতা আশিক খান

স্টাফ রিপোর্টার: “জেগে ওঠো মাটির টানে” এই শ্লোগানে সোমবার (১ লা অক্টোবর) সন্ধ্যায় চাঁদপুরের ইলিশ ও ঐতিহ্যকে ধারন করে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে ১০ম ইলিশ উৎসবের ৮ম (সমাপনী) দিনে সংবর্ধিত হয়েছে “বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আন্দোলনের প্রতিষ্ঠাতা আশিক খান। ” প্রতিষ্ঠার পর থেকেই এ সংগঠন দেশের পরিবেশ সংরক্ষনে কাজ করে যাচ্ছে। কোনপ্রকার পৃষ্ঠপোষকতা ছাড়াই ২০০৪ সাল থেকে আশিক খানের উদ্যোগে একঝাঁক তরুন সেচ্ছাসেবক এই সংগঠনে কাজ করছেন। চাঁদপুর শহরের পরিবেশের ভারসাম্য রক্ষার আন্দোলন “ক্লিন চাঁদপুর গ্রীন চাঁদপুর” স্লোগানে শহর জুড়ে ডাস্টবিন স্থাপন, সচেতনতামুলক গনসংযোগ ও লিফলেট বিতরনসহ সংগঠনটির শহরজুড়ে অন্যান্য কার্যক্রমে ব্যাপক সাড়া পড়েছে। এরই মধ্যে পরিবেশ বিষয়ক কাজ করায় এ সংগঠনটি বিভিন্নভাবে প্রশংসিত ও সংবর্ধিত হয়েছে। তারই ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে ১০ম ইলিশ উৎসবের পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপি। সম্মাননা পদক গ্রহন করেন সংগঠনের প্রতিষ্ঠাতা আশিক খাঁন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ইলিশ হচ্ছে চাঁদপুরবাসীর জন্য একটা গর্বের জায়গা। সেই ইলিশকে ঘিরেই চাঁদপুরের এই ইলিশ উৎসব। এ উৎসবের মাধ্যমে চাঁদপুরের ইতিহাস ও ঐতিহ্য দেশ-বিদেশে উজ্জলভাবে ছড়িয়ে পড়ছে। পাশাপাশি জেলাজুড়ে ব্যাক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের কার্যক্রমের মুল্যায়নের মাধ্যমে পজেটিভ কাজকে উজ্জীবিত করছে।

তিনি বলেন, জাটকা বাঁচালেই ইলিশ বাঁচবে,মা ইলিশ রক্ষা করলেই ইলিশের উৎপাদন বাড়বে।আমরা ইতিমধ্যেই জাটকা নিধন রোধ করা ও মা ইলিশ রক্ষাকল্পে জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন, নদী তীরবর্তী জেলেদেদেরসহ সকলের সম্মিলিত সমন্বয়ে আন্দোলন করে ফলাফল হাতে পেয়েছি।এখন আগের চাইতে ইলিশের ব্যাপক উৎপাদন পরিলক্ষিত হয়েছে।

তিনি আরো বলেন, ইলিশ হচ্ছে গোটা বিশ্বের বাঙালিদের মধ্যে এক দৃঢ় সেতুবন্ধন। ইলিশ মানেই সকল বাঙালির অন্যরকম এক অনুভূতি। আমরা ভবিষ্যতে ইলিশের আরো অনেক উৎপাদন দেখতে চাই। আপনারা জানেন, ইতিমধ্যে ইলিশ গবেষকগণ ইলিশের জীবন রহস্য উৎঘাটন করতে সক্ষম হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইলিশের গবেষনাসহ এই সকল যত কার্যক্রম সবকিছু চাঁদপুর মৎস্য ইন্সটিটিউট এর সাথে সম্পৃক্ত করে দিতে হবে।

অনুষ্ঠানের সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও ইলিশ উৎসবের প্রধান উপদেষ্টা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল।

ইলিশ উৎসবের রুপকার, চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশীদের সঞ্চালনায় এসময় অরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন মজুমদার, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, ইলিশ উৎসবের আহবায়ক রোটা. কাজী শাহাদাৎ, চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাড. বিনয় ভূষন মজুমদার, চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মির্জা জাকির, অমিত ভৌমিক প্রমুখ।

অনুষ্ঠানে “বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আন্দোলন” ছাড়াও “চাঁদপুর অনলাইন প্রেসক্লাব” কে বিশেষ অবদানের জন্য সম্মাননা দেয়া হয়। সম্মাননা পর্বে প্রধান অতিথি থেকে এছাড়াও সম্মাননা পদক গ্রহন করেন বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন মজুমদার, সাংস্কৃতিক সংগঠক অমিত ভৌমিক, কন্ঠলিল্পী সর্বানী দাস দত্ত, আবৃতি শিল্পী শাওলি রায়, কিংকর নারায়ণ দত্ত, সদর মডেল থানা অফিসার ইনচার্জ ইব্রাহিম খলিল, চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মির্জা জাকির, সাবেক সাধারন সম্পাদক জি.এম শাহীন, পরিবেশ সংরক্ষণ আন্দোলনের প্রতিষ্ঠাতা আশিক খাঁন, চতুরঙ্গের আজীবন সদস্য ফারুক আহমেদ কাকন।

Powered by themekiller.com