Breaking News
Home / Breaking News / আজ Google (গুগলের) ২০তম জন্মদিন।

আজ Google (গুগলের) ২০তম জন্মদিন।

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রযুক্তি জায়ান্ট গুগল একে একে পার করেছে ১৯টি বছর। আজ গুগলের ২০তম জন্মদিন। বৃহৎ এ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্মদিনে গুগল নিজেই করেছে ডুডল। এতে উঠে এসেছে তাদের পথচলা শুরু থেকে এ পর্যন্ত নানা বিষয়ের উপস্থাপন।

ভাষার বিস্তার, সংস্কৃতি কিংবা অজানা কোনো বিষয়ের বিবরণ এমন বিষয়গুলো নিয়েই নিজেদের জন্মদিনে অসাধারণ ডুডল করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল। ১৯৯৮ সালের আজকের এই দিনে স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জনপ্রিয় এ সার্চ ইঞ্জিন চালু করে। এখন বিশ্বের ১৯০টির বেশি দেশে ১৫০টি ভাষায় কাজ করছে গুগল।

গুগলের প্রধান সেবা গুগল সার্চ ছাড়াও নতুন পণ্য, অধিগ্রহণ ও অংশীদারত্বের সাথে সাথে কোম্পানিটির দ্রুত প্রসার হয়। কাজ ও প্রোডাক্টিভিটি সেবা (গুগল ডক, শিট ও স্লাইড), ইমেইল (জিমেইল/ইনবক্স), সময়সূচী ও সময় ব্যবস্থাপক (গুগল ক্যালেন্ডার), ক্লাউড স্টোরেজ (গুগল ড্রাইভ), সামাজিক যোগাযোগ মাধ্যম (গুগল+), ইন্সট্যান্ট ম্যাসেজিং ও ভিডিও চ্যাট (গুগল এলো/ডুও/হ্যাংআউট), অনুবাদক (গুগল ট্রান্সলেট), মানচিত্র ( গুগল ম্যাপস/ওয়েজ/আর্থ/স্ট্রিট ভিউ), ভিডিও ভাগাভাগি (ইউটিউব), নোট নেওয়া (গুগল কিপ), এবং ছবি ব্যবস্থাপক (গুগল ফটোজ) প্রভৃতি উল্লেখযোগ্য উদাহরণ।

Powered by themekiller.com