Breaking News
Home / Breaking News / গুজব ঠেকাতে নভেম্বর থেকে ফেসবুকে ‘নিয়ন্ত্রণ’ ব্যবস্থা

গুজব ঠেকাতে নভেম্বর থেকে ফেসবুকে ‘নিয়ন্ত্রণ’ ব্যবস্থা

অনলাইন ডেস্ক :ডিজিটাল নিরাপত্তা আইন পাশ হওয়ার পর ইন্টারনেটে নিজস্ব উদ্যোগে ফিল্টারিং ব্যবস্থাও চালু করতে যাচ্ছে সরকার। আগামী নভেম্বর মাসে চালু হতে যাওয়া ওই ব্যবস্থায় আপত্তিকর এবং গুজব ছড়ায় এমন বিষয়গুলো মুছে দেওয়া হবে।

বেশিরভাগ গুজব ছদ্মনামে ছড়ানো হয় বলে সরকার ফেসবুককেও অ্যাকাউন্টধারীদের পরিচয় সনাক্তে বিশেষ কিছু উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশে এখন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমবেশি নয় কোটি। এর এক তৃতীয়াংশ বা তিন কোটি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সক্রিয়। সরকারের বিভিন্ন সংস্থা বলছে, ফেসবুকে গুজব ছড়ানো বাড়ছে জ্যামিতিক হারে। এ নিয়ে বিভিন্ন সময় ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তির কথা জানিয়েছে সরকার। সর্বশেষ ভুয়া অ্যাকাউন্টধারী সনাক্ত করতে ফেসবুকে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি এবং টেলিফোন নম্বর বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়।
পাশাপাশি গুজব এবং আপত্তিকর শব্দ ফিল্টারিং বা ছাঁকুনি ব্যবস্থায় বন্ধ করে দিতে বাস্তবায়ন হচ্ছে সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স প্রকল্প। কর্মকর্তারা বলছেন, আগামী মাসে পরীক্ষামূলক কার্যক্রমের পর নির্বাচনের আগে নভেম্বর থেকে ওই ব্যবস্থা পুরোপুরি সক্রিয় হবে। আইসিটি মন্ত্রী বলছেন, শরীর ও মনের নিরাপত্তার মতো ডিজিটাল জীবনকে নিরাপদ করার সক্ষমতা অর্জনে কাজ করছে সরকার।

সাইবার হুমকি যে শুধু বাংলাদেশকেই ব্যতিব্যস্ত রেখেছে এমন নয়। পুরো দুনিয়াই আছে এমন হুমকির মধ্যে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তদন্ত করে পেয়েছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি এবং যুক্তরাষ্ট্রের সনি প্লে স্টেশন নেটওয়ার্কে হানা দেওয়া অপরাধীরা একই সূত্রে গাঁথা। বিশ্বসাইবার নেটওয়ার্ক এমন হুমকিতে থাকায় জাতিসংঘে বিষয়টি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইসিটি মন্ত্রী বলছেন, প্রধানমন্ত্রী উপযুক্ত জায়গাতেই উদ্বেগের কথা তুলে ধরেছেন।

মন্ত্রী বলছেন, দেশবাসীকে নিরাপদ রাখতেই ডিজিটাল নিরাপত্তা আইন হয়েছে। এ নিয়ে সাংবাদিক বা অন্য কারো উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। গণমাধ্যমের কোনো উদ্বেগ থাকলে সরকার সেটা দেখবে।

Powered by themekiller.com