Breaking News
Home / Breaking News / প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন জাতীয় বীমা দিবস

প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন জাতীয় বীমা দিবস

নিজস্ব প্রতিবেদক:
বর্ণাঢ্য আয়োজনে আগামী ১ মার্চ দেশে প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে জাতীয় বীমা দিবস। এ উপলক্ষ্যে সারাদেশে শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বীমা মেলা অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকায় দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

তথ্য অনুসারে, ১৯৬০ সালের ১ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। সে সময় তার মাসিক মূল বেতন ছিল ১৪শ’ টাকা। এর সঙ্গে ২৫০ টাকা ভাতা ও ২৫০ টাকা বিনোদনভাতা পেতেন। অর্থাৎ মোট ১৯শ’ টাকা পেতেন।

১৯৫২ সালে পাকিস্তানের করাচিতে প্রতিষ্ঠিত আলফা ইন্স্যুরেন্স কোম্পানি ঢাকায় শাখা স্থাপন করে ১৯৫৯ সালের অক্টোবরে। তৎকালীন জিন্নাহ এভিনিউয়ে ছিল এ শাখা অফিস। এরপর চট্টগ্রামের অন্দরকিল্লায় কোম্পানিটির আরেকটি শাখা কার্যালয় স্থাপন করা হয়।

আইডিআরএ জানিয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীমা পেশায় যোগদানের দিনটিকে স্মরণে রাখতে বাংলাদেশ সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে। সে অনুযায়ী সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হবে জাতীয় বীমা দিবস।

সংস্থাটি আরো জানিয়েছে, বীমা দিবসে শপথ করি, উন্নত দেশ গড়ি- এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হবে এবারের জাতীয় বীমা দিবস। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশেষ বীমা মেলা অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। দিনব্যাপী এ বীমা মেলায় প্রতিটি স্টলে বীমা কোম্পানির যেকোন একটি বীমা পলিসি বা প্রাইম প্রোডাক্ট নিয়ে দু’মিনিটের উপস্থাপনা প্রস্তুত করার নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

এর আগে ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে জাতীয় বীমা দিবসের শোভাযাত্রা। ওই দিন সকাল ৯টায় রাজধানীর শেরেবাংলা নগর মানিক মিয়া এভিনিউয়ে বাংলাদেশ জুট রিসার্চ ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হবে এ শোভাযাত্রা। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানসহ দেশের ৭৮টি বীমা কোম্পানির প্রায় সাড়ে ৩ হাজার কর্মকর্তা এই শোভাযাত্রায় অংশ নেবেন।

এবারের জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে আগামী ২ মার্চ রাজধানীর হাতির ঝিলে আর্মি থিয়েটারে অনুষ্ঠিত হবে সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান। এ ছাড়াও দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

Powered by themekiller.com