Breaking News
Home / Breaking News / প্রথ‌মে বাংলা ভাষা, তারপর অন্য ভাষা: মাহমুদ জামান

প্রথ‌মে বাংলা ভাষা, তারপর অন্য ভাষা: মাহমুদ জামান

ষ্টাফ রির্পোটারঃ
চাঁদপুর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহ‌রে শহীদ বে‌দি‌তে শ্রদার্ঘ অর্পণ ও ভো‌রে প্রভাত ফেরী‌তে না‌মে জনতার ঢল।

মাতৃভাষা দিব‌সে বিকা‌লে শিশু কি‌শোর‌তের সা‌হিত্য সাংস্কৃ‌তিক প্র‌তি‌যো‌গিতা, পুরষ্কার বিতরণী ও সন্ধ্যায় অা‌লোচনা সভা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে।

২১ ফেব্রুয়া‌রি শুক্রবার শহীদ বে‌দি‌তে অনু‌ষ্ঠিত অা‌লোচনা সভায় প্রধান অ‌তি‌থির বক্তব্য রা‌খেন
চাঁদপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। তি‌নি তার বক্ত‌ব্যে ব‌লেন, ভাষা আন্দোলনের এত বছর পেরিয়ে গেলেও আমরা এখনো সর্বস্তরে বাংলা ভাষা চালুর যে আন্দোলন, এটি সফল হতে পরিনি। উচ্চ আদালতে এখনো ইংরেজির ব্যবহার। আমাদের রাষ্ট্রীয় সংবিধানে বলা হয়েছে রাষ্ট্র ভাষা হবে বাংলা। সেই রাষ্ট্রভাষা বাংলা এখনো সর্বস্তরে ছড়িয়ে দেওয়া যায় নি।

তি‌নি অা‌রো ব‌লেন, ইদানিং আমাদের নতুন প্রজন্মের মাঝে বাংলার যে বিকৃতি দেখা দিয়েছে অর্থাৎ বাংলা ভাষার সাথে অন্য ভাষা মিশ্রিত করে ব্যবহার করা হচ্ছে, এটি অবশ্যই বন্ধ করা উচিৎ। আজকে আমি নতুন প্রজন্মের কাছে আহবান করবো। আমরা যখন বাংলা বলবো, তখন প্রকৃত বাংলা অর্থাৎ প্রমিত বাংলা বলবো। যখন ইংরেজী বলবো, তখন শুধুই ইংরেজী বলবো। কোন ভাষার প্রতিই আমাদের কোন বিদ্বেষ নেই। কিন্তু বাংলা ভাষাকে আমরা ভালোবেসে গ্রহন করবো। প্রথ‌মে বাংলা ভাষা, তারপর অন্য ভাষা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপতিত্বে ও বিশিষ্ট ছড়াকার ডাঃ পীযুষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. মিজানুর রহমান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু নঈম পাটওয়ারী দুলাল, পুরাণ বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন মজুমদার, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্যাহ।

এরপরে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়াও দিবস উপলক্ষ্যে বিকাল ৩টায় একই স্থানে বাংলাদেশ শিশু একাডেমি চাঁদপুর জেলার আয়োজনে ছোটদের হাতের সুন্দর লেখা, চিত্রাংকন, ইচ্ছেমত/শহীদ মিনার জলরঙ/প্যাস্টেল, দেশাত্মবোধক সংগীত ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
শিশু একাডেমির আয়োজিত অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ।
সবশেষে অনুষ্ঠানের অতিথিবৃন্দ এসব প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন।

Powered by themekiller.com