Breaking News
Home / Breaking News / শিক্ষক শিক্ষার্থী একাডেমিক স্বীকৃতি না থাকলেও এমপিও তালিকায় নাম !

শিক্ষক শিক্ষার্থী একাডেমিক স্বীকৃতি না থাকলেও এমপিও তালিকায় নাম !

নিপুন জাকারিয়া, জামালপুর :–

শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং একাডেমিক স্বীকৃতি না থাকলেও এমপিও তালিকায় নাম এসেছে জামালপুর সদর উপজেলার দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজের কৃষি ডিপ্লোমা শাখার।

স্বীকৃতি না থাকা প্রতিষ্ঠান এমপিও তালিকায় থাকায় আচার্য্য হয়েছেন গভর্নিং বডির সভাপতিসহ কলেজ সংশ্লিষ্টরা।

জামালপুর সদর উপজেলার দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজের সংযুক্ত দুটি শাখার মধ্যে একটি এইচএইসসি (বিএম) শাখা আরেকটি কৃষি ডিপ্লোমা শাখা। এইচএসসি (বিএম) শাখা এমপিওভুক্তির জন্য সদর আসনের সংসদ সদস্য কলেজ গভনিং বডির সভাপতি ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন ডিও লেটার প্রদান করেন চলতি বছরের ২৭ মে। এই শাখার একাডেমিক স্বীকৃতি আছে এবং ফলাফল সন্তোষজনক। এই শাখার পাসের হার শতকরা ৮৭%। এইচএসসি (বিএম) শাখার ৩টি ট্রেডে প্রথম ও দ্বিতীয় বর্ষে ২৪৬ জন শিক্ষার্থী অধ্যায়নরত।

২০০৫ সাল থেকে এই শাখায় কর্মরত আছেন ৭ জন শিক্ষক-কর্মচারী। গত ১৪ বছর ধরে কর্মরত শিক্ষক কর্মচারীরা এমপিওভুক্তি না হওয়ায় পরিবার নিয়ে চরম মানবেতর জীবন যাপন করছেন। শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবন যাপনের কথা বিবেচনা করে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন ডিও লেটার প্রদান করেন এমপিও ভুক্তির জন্য। কিন্তু এমপিও তালিকায় এইচএসসি বিএম শাখার নাম নাই। এমপিও তালিকায় নাম এসেছে দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজের কৃষি ডিপ্লোমা শাখার। কৃষি ডিপ্লোমা শাখার শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৪ জন। কৃষি ডিপ্লোমা শাখার শিক্ষক কর্মচারী নাই। নাই একাডেমিক স্বীকৃতিও। এই শাখা এমপিও করার জন্য সংসদ সদস্য কোনো ডিও লেটারও দেননি। বেনবেইজের সঠিক তথ্য যাচাই না করেই কৃষি ডিপ্লোমা শাখা এমপিও করা হয়েছে।

শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং একাডেমিক স্বীকৃতি না থাকলেও এমপিও তালিকায় নাম দেখে আচার্য্য হয়েছেন দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজ সংশ্লিষ্টরা।

অপরদিকে এইচএসসি বিএম শাখার কম্পিউটার অপারেশন, হিসাব রক্ষণ ও সেক্রেটারিয়াল সায়েন্স ৩টি ট্রেডে শতভাগ যোগ্যতা থাকার পরেও এমপিও না হওয়ায় চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজ প্রতিষ্ঠিত হয় ১৯৮৫ সালে। জামালপুর-টাঙ্গাইল-ঢাকা মহাসড়কের পাশে ৬ দশমিক ১৮ একর জমির উপর প্রতিষ্ঠিত এই কলেজটি বিস্তীর্ণ এলাকার মেহনতি মানুষের সন্তানদের মাঝে শিক্ষা প্রসারে ব্যাপক অবদান রাখছে।

এই কলেজে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা শাখার প্রভাষক মোহাম্মদ মকবুল হোসেন, প্রভাষক মোহাম্মদ তাজুল ইসাম ও প্রভাষক একেএম হুমায়ুন শরীফ জানান, তারা ৩ জনসহ ৭ জন শিক্ষক কর্মচারী ২০০৫ সালের ১২ জানুয়ারি যোগদান করেন। যোগদানের পর শিক্ষক কর্মচারীদের দিনরাত পরিশ্রমে এই শাখার ফলাফল সন্তোষজনক। এমপিও না হওয়ায় বর্তমানে শিক্ষক কর্মচারীরা চরম মানবেতর জীবন যাপন করছেন।

দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ মহির উদ্দিন তালুকদার জানান, কৃষি ডিপ্লোমা শাখার শিক্ষক কর্মচারী নাই। নাই একাডেমিক স্বীকৃতিও। বর্তমানে ৪ জন শিক্ষার্থী আছে। কিভাবে এই শাখা এমপিও হলো সেটা তার জানা নাই।

জামালপুর সদর আসনের সংসদ সদস্য দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজ গভর্নিং বডির সভাপতি ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন জানান, এইচএসসি বিএম শাখা এমপিও করতে তিনি ডিও লেটার দেন। কিন্তু এমপিও তালিকায় নাম এসেছে কৃষি ডিপ্লোমা শাখার। তিনি বিএম শাখা এমপিওর তালিকায় উঠাতে গত ২৪ অক্টোবর পুনরায় ডিও লেটার প্রদান করেছেন।
এইচএসসি (বিএম) শাখা এমপিও করতে সরকার দ্রæত পদক্ষেপ গ্রহণ করবে এমন প্রত্যাশা দিগপাইত শামছুল হক ডিগ্রি কলেজ সংশ্লিষ্টদের।

Powered by themekiller.com