Breaking News
Home / Breaking News / নানা প্রতিকুলতার পরেও পিঙ্গলহাটী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত

নানা প্রতিকুলতার পরেও পিঙ্গলহাটী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত

নিপুন জাকারিয়া :—

জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের পিঙ্গলহাটী ঈদগাহ মাঠে নানা প্রতিকুলতার পরেও পবিত্র ঈদুল ফিতরের জামাত শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ঈদের দিন সকাল ৯ টা ৩০ মিনিটের সময় পিঙ্গলহাটী ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়। ২০০৬ সালে পিঙ্গলহাটী ঈদগাহ মাঠটি প্রতিষ্ঠিত হয়েছে। উক্ত মাঠে এবার ১৪ তম ঈদুল ফিতরের নামাজ পরিচালনা করেন, পিঙ্গলহাটী পুকুরপাড় জামে মসজিদের খতিব হাফেজ মাওলনা মোহাম্মদ সাইফুল ইসলাম। প্রতিবারের ন্যায় এবারো কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের নামাজ আদায় করতে এ মাঠে আসেন।

জানা যায়- পিঙ্গলহাটী গ্রামের তিন কিলোমিটার মধ্যে কোন প্রকার ঈদগাহ মাঠ না থাকায়, এ এলাকার হতদরিদ্র ও নিপেড়িত জনগোষ্ঠীরা, ভেলা পিঙ্গলহাটী মৌজার ১ নং খাস খতিয়ান ভুক্ত ৩৩ শতাংশ জমি, ঈদগাহ মাঠের জন্য চেয়ে ভুমি মন্ত্রানালয়ে আবেদন করেন।

সাবেক ভুমি মন্ত্রীর সুপারিশসহ স্থায়ী একটি ঈদগাহ মাঠের জন্য আবদনের পেক্ষিতে ২০০৬ সালে ভূমি মন্ত্রানালয়ের সহকারী কমিশনার (ভুমি) জমিটি ঈদগাহ মাঠের জন্য স্থায়ী ভাবে দেওয়া যেতে পারে বলে বন্দোবস্ত প্রতিবেদন দাখিল করেন। এবং উক্ত ভুমি সংগ্লন রফিকুল ইসলাম টিকাদান নামের একজন, ঈদগাহ মাঠের জন্য ২ শতাংশ জমি দান করে, মাঠ কতৃপক্ষের কাছে দখল বুজিয়ে দেন। সেই থেকে এ এলাকার কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমারা প্রতি বছর শান্তিপূর্ণ পরিবেশে এ ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদায় করে আসছে।

এ এলাকার ধর্মপ্রাণ মুসুল্লিদের দাবী – খাস খতিয়ান ভুক্ত ঈদগাহ মাঠের জমিতে, আমরা প্রতি বছর ঈদের নামাজ আদায় করলেও, সম্প্রতি কেন্দুয়া ইউনিয়নের বিচতিয়াপাড়া গ্রামের নুরুজ্জামান লিটন মসজিদের নামে জমিটি নেওয়ার জন্য কয়েকজন কুচক্রী ব্যাক্তিকে সাথে নিয়ে বিভিন্ন পন্থায় জমিটি দখলের পায়তারা করছে যাচ্ছে। ঈদগাহ মাঠের জমির পাশে বিচতিয়া পাড়া গ্রামের কিছু লোকের জমি থাকার, সেখানে গোবরের গাদা তৈরিসহ, প্রতিনিয়ত ফেলা হচ্ছে আবর্জনা । যাতে করে নষ্ট হচ্ছে ঈদগাহ মাঠের পবিত্রতা। এবং বিভিন্ন পত্র পত্রিকায়, অবহেলিত জনগোষ্ঠী একমাত্র ঈদের নামাজ আদায় করার মাঠ সম্পর্কে অসত্য ও মিথ্য তথ্য পরিবেশ করা হচ্ছে। এবং সে সরকারী চাকরি করার সুবাদে জমিটি ছিনিয়ে নিতে বিভিন্ন মহলে তদারকি ও চেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে করে পিঙ্গলহাটী গ্রামবাসীসহ ধর্মপ্রাণ মুসুল্লিরা ঈদুল ফেতরের নামাজে সময় তিব্র ক্ষোভ প্রকাশ করেছে। এবং ভেলা পিঙ্গলহাটী ঈদগাহ মাঠের নামে জমিটি রাখার জন্য সংলিষ্ট প্রশাসনের কাছে এলাকাবাসী জোর দাবী জানিয়েছে।

Powered by themekiller.com