Breaking News
Home / Breaking News / কমতে শুরু করেছে জ্বালানি তেলের দাম

কমতে শুরু করেছে জ্বালানি তেলের দাম

বিজনেস ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকোর বাণিজ্য উত্তেজনা নিয়ে উদ্বেগে আছেন বিনিয়োগকারীরা, যার প্রভাবে কমতে শুরু করেছে জ্বালানি তেলের দাম। আগামী জুলাইয়ে সরবরাহ করা হবে এমন ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৮ দশমিক ৭৫ শতাংশ হ্রাস পেয়েছে গত সপ্তাহে (৩১ মে সমাপ্ত)। একইভাবে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমেছে ৬ দশমিক ১১ শতাংশ। খবর সিনহুয়া।
গত সপ্তাহে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে ডব্লিউটিআইয়ের সর্বশেষ বাজারমূল্য ছিল ব্যারেলপ্রতি ৫৩ দশমিক ৫০ মার্কিন ডলার। অন্যদিকে একই সময়ে লন্ডন ফিউচার্স এক্সচেঞ্জে ব্রেন্ট ক্রুড অয়েলের মূল্য ছিল ব্যারেলপ্রতি ৬৪ দশমিক ৪৯ মার্কিন ডলার। যদিও চলতি বছর পর্যন্ত ডব্লিউটিআই ও ব্রেন্ট ক্রুডের মূল্য যথাক্রমে ১৭ দশমিক ৮২ শতাংশ এবং ১৯ দশমিক ৬৮ শতাংশ বেড়েছিল। গত সপ্তাহের পুরো সময় ডব্লিউটিআই ও ব্রেন্ট ক্রুডের বাজার মোটামুটি একই অবস্থার মধ্যেই ছিল। তেলের এ মূল্যহ্রাস এটাই প্রমাণ করে যে যুক্তরাষ্ট্র-মেক্সিকোর বাণিজ্য উত্তেজনার মধ্যে তেল ব্যবসায়ীরা কতটা উদ্বেগে আছেন। এই দুই দেশের বাণিজ্য সংকটের ফলাফল বিশ্ব অর্থনীতিকে মন্থর করে ফেলতে পারে বলেও ধারণা করছেন বিশেষজ্ঞরা।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার মেক্সিকোর সব পণ্যের ওপর ৫ শতাংশ হারে শুল্কারোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যা আগামী ১০ জুন থেকে কার্যকর হবে।

Powered by themekiller.com