Breaking News
Home / Breaking News / রাস্তায় শিক্ষার্থীদের দাঁড় করালে অনুষ্ঠান বয়কট: ত্রাণ প্রতিমন্ত্রী

রাস্তায় শিক্ষার্থীদের দাঁড় করালে অনুষ্ঠান বয়কট: ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥
মন্ত্রিসভার নতুন সদস্য হিসেবে শপথ নিয়েছেন ঢাকা-১৯ আসনের এমপি ডা. এনামুর রহমান। সোমবার ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার অন্যান্য প্রতিমন্ত্রীদের সঙ্গে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে শপথ নেন তিনি। তাকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।

এই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী ডা. এনামের ঊর্ধ্বে কোনো পূর্ণমন্ত্রী রাখা হয়নি। তাকেই এই মন্ত্রণালয়ের পুরো দায়িত্ব চালিয়ে নিতে হবে। ডা. এনামুর রহমানের মন্ত্রিত্ব লাভের মাধ্যমে স্বাধীনতার পর এই প্রথম মন্ত্রিসভায় স্থান পেলেন রাজধানীর উপকণ্ঠ সাভার থেকে নির্বাচিত কোনো এমপি।

সোমবার শপথ গ্রহণের উদ্দেশ্যে বঙ্গভবনে যাওয়ার আগে ডা. এনামুর রহমান দলীয় এবং জনসাধারণের কাছে কিছু অনুরোধ জানিয়েছেন। তার ফেসবুক ওয়ালে অনুরোধগুলো তুলে ধরে তিনি একটি পোস্ট দিয়েছেন।

তিনি লিখেছেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে আমার কিছু অনুরোধ-

অনুগ্রহপূর্বক আমাকে কোনো ক্রেস্ট, ফুলের তোড়া, নৌকা, রুপা বা পিতলের তৈরি নৌকার রেপ্লিকা, কোট পিন, কোনো মানপত্র বা উপঢৌকন প্রদান করবেন না।
মানপত্রে লেখা থাকে, ‘হে মহান অতিথি, তোমার আগমনে ফুল, লতাপাতা, গুল্ম আজ আনন্দে আত্মহারা’– এই ধরনের শব্দ ঢাহা মিথ্যা কথা। হাস্যকর। মানপত্রে যেসব তোষামোদপূর্ণ বাক্যের বর্ণনা থাকে তার ৯৫ ভাগই মিথ্যা, ভিত্তিহীন।

এরপরই তিনি লিখেছেন, আমার জন্য রাস্তায় শিক্ষার্থীদের দাঁড় করিয়ে রাখা যাবে না। একেবারেই না। কোথাও কোনো শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে রাখলে আমি সেই অনুষ্ঠান বয়কট করব এবং প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবো।

কোনো প্রতিষ্ঠান, সমিতি বা স্থানীয় সরকার প্রতিষ্ঠান ‘পাবলিক মানি’ ব্যয় করে আমাকে স্বাগত জানিয়ে কোনো গেট বা তোরণ নির্মাণ করা যাবে না। কোনো অনিয়ম বা অবৈধ কাজের তদবির করা যাবে না। কোনো অনুষ্ঠানে অযথা বিপুল অর্থ ব্যয় করে স্টেজ বানাবেন না। অনুগ্রহপূর্বক কৃচ্ছতা সাধন করবেন। অযথা অর্থের অপচয় থেকে বিরত থাকবেন।

কোনো অনুষ্ঠানে আপ্যায়নের নামে শিক্ষার্থী বা জনগণের টাকায় রকমারি খাবারের আয়োজন করা যাবে না। মনে রাখবেন, আমি আপনাদের সেবক। জনগণের দয়ায় নির্বাচিত প্রতিনিধি। আপনারা সর্বোচ্চ ভোট দিয়ে আমাকে সংসদে পাঠিয়েছেন বলেই আমি আজ প্রতিমন্ত্রী। দেশ ও জনগণের জন্য কাজ করতে শপথ গ্রহণ করেছি। আপনারা আমার জন্যে দোয়া করবেন। আমি যেন আমার ওপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করতে পারি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, স্বাধীনতার পর প্রথম মন্ত্রিত্ব পাওয়ায় আমার নির্বাচনী এলাকার মানুষ অনেক খুশী। তারা আমাকে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিভিন্ন উপায়ে শুভেচ্ছা জানাচ্ছেন। কিন্তু শুভেচ্ছা জানানোর এই ব্যাপারে সবার একটু সচেতন হওয়া দরকার। বিব্রতকর পরিস্থিতি তৈরি হওয়াার আগেই নেতাকর্মীসহ সবাই যেন বিষয়গুলো মেনে চলে সেটাই আমার কামনা।

Powered by themekiller.com