Breaking News
Home / Breaking News / যে সব প্রতীক পেলেন প্রার্থীরা

যে সব প্রতীক পেলেন প্রার্থীরা

এম. আর হারুনঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাওয়া প্রার্থীদের মধ্যে সোমবার (১০ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীদের জন্য প্রতীক সংরক্ষিত আছে ৬৩টি।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, সকাল ১০টা থেকে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে।
‘এবারের নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে। দলগুলোর নিজস্ব প্রতীক রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য ২৪টি প্রতীক বরাদ্দ আছে। সবমিলিয়ে এবার প্রতীক সংখ্যা ৬৩টি’ যোগ করেন জেলা নির্বাচন কর্মকর্তা।

ইসি থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতীক হচ্ছে-ছাতা, নৌকা, কুলা, মই, আম, গাভি, রিকশা, দেয়াল ঘড়ি, সাইকেল, ধানের শীষ, লাঙ্গল, গরু গাড়ি, খেজুর গাছ, কাঁঠাল, হাতপাখা, হাত (পাঞ্জা), চাকা, কবুতর, মশাল, ফুলের মালা, উদীয়মান সূর্য, চেয়ার, মোমবাতি, ছড়ি, গামছা, কুঁড়ে ঘর, তারা, বটগাছ, মাছ, হাতঘড়ি, হুক্কা, টেলিভিশন, কাস্তে, হাতুড়ি, গোলাপ ফুল, হারিকেন, বাঘ, মিনার ও কোদাল।

এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য প্রতীক হচ্ছে-একতারা, কুড়াল, ট্রাক, তরমুজ, নোঙ্গর, বেঞ্চ, মাথাল, সিংহ, কলার ছড়ি, খাট, ডাব, দাবাবোর্ড, আপেল, কুমির, ঘণ্টা, তবলা, দালান, বাঁশি, মোটরগাড়ি (কার), শামুক, ফুলকপি, বেলুন, রকেট ও সুটকেস।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, দল ও জোটগুলোকে চূড়ান্ত প্রার্থী তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। এরপর তালিকা অনুযায়ী প্রতীক বরাদ্দ দেবেন তারা।

জেলার ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ‘ইতোমধ্যে রাজনৈতিক দলগুলো তাদের মনোনীত প্রার্থীদের তালিকা পাঠিয়েছে। যেসব আসনে এক দলের একাধিক প্রার্থী মনোনয়ন নিয়েছেন, দলগুলোর তালিকা দেখে বিদ্রোহী প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হবে।’

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে মনোনয়নপত্র জমা পড়ে ১৮০টি। ২ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাইয়ে ৪৭টি মনোনয়নপত্র বাতিল করে ইসি। এছাড়া রোববার প্রত্যাহারের শেষদিন ১৯ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন।

Powered by themekiller.com