Breaking News
Home / Breaking News / জাতীয় সংসদ নির্বাচনে প্রধান দুই জোটের প্রার্থী

জাতীয় সংসদ নির্বাচনে প্রধান দুই জোটের প্রার্থী

বিশেষ প্রতিনিধি :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোট এবং বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট তাদের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। নির্বাচনে আওয়ামী লীগএকাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের চূড়ান্ত প্রার্থিতা দাখিল করা হয়েছে। এতে আওয়ামী লীগ ২৫৮টি আসনে প্রার্থিতা দাখিল করেছে। নির্বাচনি জোট মহাজোটের শরিক জাতীয় পার্টি (এরশাদ) ২৭টি এবং যুক্তফ্রন্ট (বিকল্পধারা) পেয়েছে তিনটি আসন । এছাড়াও ১৪ দলের শরিকরা পেয়েছেন ১৩টি আসন। এর মধ্যে ওয়ার্কাস পার্টি ৫টি, জাসদ (ইনু) ৩টি, জাসদ আম্বিয়া ১টি, তরিকত ফেডারেশন ২টি, জাতীয় পার্টি জেপি (মঞ্জু) ১টি আসন পেয়েছে।

রবিবার বিকালে আসন বণ্টন সংক্রান্ত চিঠি নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়।

এদিকে, মহাজোটের অংশীদার জাতীয় পার্টি আসন বণ্টনে সন্তুষ্ট না হওয়ায় আওয়ামী লীগের সঙ্গে ১৩২টি আসনে উন্মুক্ত প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছে। রবিবার (৬ ডিসেম্বর) জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে ২৯টি আসনে জোটগত নির্বাচন করবে জাতীয় পার্টি। কিন্তু, নির্বাচন কমিশনে আওয়ামী লীগের পাঠানো তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, সেখানে ২৬টি আসনে জাতীয় পার্টির প্রার্থীকে জোটের প্রার্থী হিসেবে ছাড় দেওয়া হয়েছে।

অন্যদিকে, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শরিকদের জন্য ৫৮টি আসনে ছাড় দিয়েছে বিএনপি। এর মধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের শরিকরা পেয়েছে ১৯টি আসন। আর ২০ দলীয় জোটের শরিকরা পেয়েছে ৩৯টি আসন।

জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের মধ্যে গণফোরাম পেয়েছে ৭টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি ৪টি, নাগরিক ঐক্য ৪টি ও কৃষক শ্রমিক জনতা লীগ পেয়েছে ৪টি আসন।

অন্যদিকে, ২০ দলীয় জোটের শরিকদের মধ্যে জামায়াত ২২টি, এলডিপি ৫টি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ৩টি, খেলাফত মজলিসের ২টি, বাংলাদেশ কল্যাণ পার্টি ১টি, বাংলাদেশ জাতীয় পার্টি ১টি, এনপিপি ১টি, পিপিবি ১টি, জাতীয় পার্টি (কাজী জাফর) ২টি এবং লেবার পার্টি ১টি আসন পেয়েছে।

Powered by themekiller.com