Breaking News
Home / Breaking News / বই উৎসব ১০ জানুয়ারী

বই উৎসব ১০ জানুয়ারী

বিশেষ প্রতিনিধিঃ একাদশ সংসদ নির্বাচনের কারণে ২০১৯ খ্রিস্টাব্দের বই উৎসব কয়েকদিন পিছিয়ে যাচ্ছে। ১০ জানুয়ারি বই উৎসব অনুষ্ঠিত হতে পারে বলে দৈনিকশিক্ষা ডটকমকে আভাস দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

মন্ত্রণালয় সূত্র জানায়, নির্ধারিত সময়ের মধ্যে সারাদেশে বিনামূল্যের বই পৌঁছালেও পহেলা জানুয়ারিতে হচ্ছে না জাতীয় পাঠ্যপুস্তক উৎসব। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের কারণে বই বিতরণ উৎসব পিছিয়ে যাচ্ছে। ১ জানুয়ারি পরিবর্তে ১০ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব আয়োজন করা হতে পারে।

এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের কারণে ১ জানুয়ারিতে পাঠ্যপুস্তক উৎসব পালন করা নিয়ে সংশয় তৈরি হয়েছে। নির্বাচনের পরেরদিন দেশের সব বিদ্যালয় বন্ধ থাকবে। এ সময় সবাই নির্বাচন নিয়ে ব্যস্ত থাকবেন। তাই পহেলা জানুয়ারিতে জাতীয় পাঠ্যপুস্তক উৎসব পালন করা সম্ভব হবে না। তবে আমাদের সব প্রস্তুতি শেষ পর্যায়ে। ইতিমধ্যে সারাদেশে ৯৫ শতাংশ বই পৌঁছে গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ বলেন, নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা বিবেচনা করে পাঠ্যবই বিতরণের দিনক্ষণ ঠিক করা হবে। দুই মন্ত্রণালয়ের মন্ত্রীদের নিয়ে বই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। নির্বাচনের পরে কোনো মন্ত্রী থাকবে না, কে উদ্বোধন করবেন-এটি নিয়েও সিদ্ধান্তের বিষয় রয়েছে। তাই নির্ধারিত সময়ের কয়েকদিন পর পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করা হবে।
উল্লেখ্য, ২০১৯ শিক্ষাবর্ষে সারাদেশের ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যের পাঠ্যবই বিতরণ করা হবে। ২০১১ খ্রিস্টাব্দ থেকে প্রতিবছর ১ জানুয়ারি বই উৎসব হয়ে আসছে।

Powered by themekiller.com