Breaking News
Home / Breaking News / গাইবান্ধায় পাঁচ ফকিরের গান শুনতে উৎসুক জনতার ভিড়

গাইবান্ধায় পাঁচ ফকিরের গান শুনতে উৎসুক জনতার ভিড়

শাহ্ পারভেজ সংগ্রাম,গাইবান্ধা প্রতিনিধিঃ
উত্তরের জনপদ থেকে হারিয়ে যেতে বসেছে গ্রামীণ অনুষ্ঠান,লোকসংস্কৃতি পাঁচ ফকিরের গান।বর্তমানে আধুনিক যুগের ছেলেমেয়ের সাথে এই সংস্কৃতি পরিচয় করিয়ে দিতেই ব্যতিক্রমী এই আয়োজন করে ফকিরপাড়া সামাজিক সংগঠন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) রাত ৯ টায় গাইবান্ধা সদর উপজেলার মালিবাড়ী ইউনিয়ন এর ফকিরপাড়ায় পাঁচ ফকিরের গান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সামাজিক সংগঠনের সদস্যদের আয়োজনে এই অনুষ্ঠানে শত শত নারী পুরুষের ভিড় জমে।অনুষ্ঠানে তরুণ যুবক যুবতীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।উক্ত অনুষ্ঠানে ৩ জন পুরুষ বাউল ও ১ জন মহিলা বাউল এর উপস্থাপনায় বিভিন্ন গান পরিবেশন করেন। পালটা-পালটি গানের প্রশ্নে চলে অনুষ্ঠান। দর্শকরা নিঃশব্দে বাউলদের গান শুনতে থাকেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,ফকিরপাড়া সামাজিক সংগঠন এর উপদেষ্টা মণ্ডলীর সদস্য শাহ্ মোঃ রফিকুল ইসলাম (তাজ মিয়া),শাহ্ মোঃ রেজাউল করিম,শাহ্ মোঃ শাহিন আলম,শাহ্ মোঃ জাহাঙ্গীর আলম,শাহ্ মোঃ আসাদুল ইসলাম,শাহ্ মোঃ আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানে তরুণ দর্শক মাসুদ মিয়া জানায়,আমার বেড়ে ওঠার বয়সে আমি এমন গানের অনুষ্ঠান কোনোদিন দেখি নাই। ভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন এর মধ্য দিয়ে আমরা সকলে গ্রামীণ অনুষ্ঠান দেখতে পেলাম।অনেক ভালো লেগেছে।ফকিরপাড়ার বয়োজ্যেষ্ঠ ব্যক্তি শুকুর আলী বলেন,দীর্ঘ ১ যুগ পরে ফকিরপাড়ায় পাঁচ ফকিরের গান অনুষ্ঠান অনুষ্ঠিত হলো। আমি যুবক সময়ে দেখছি বিভিন্ন গ্রামে এমন অনুষ্ঠান হতো।আধুনিক যুগের ছোঁয়ায় আজ লোকসংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। গ্রামীণ ঐতিহ্য সংস্কৃতি ধরে রাখতে হলে মাঝে মাঝে এমন অনুষ্ঠান আয়োজন করা জরুরি।ফকিরপাড়া সামাজিক সংগঠন এর সভাপতি শাহ্ পারভেজ সংগ্রাম বলেন,আধুনিকতার ছোঁয়ায় গ্রামীণ গান আর চোখে পরে না। বাড়ির উঠানে কয়েকজন বাউল শিল্পী নিয়ে আয়োজন করার মূল উদ্দেশ্য বর্তমান সমাজের লোকজন অতীত এর সকল অনুষ্ঠান সম্পর্কে ধারণা হোক।বাউল জয়নাল জানান, পুরোনো দিনের মত আর অনুষ্ঠান হয় না। বর্তমান যুগের ছেলে মেয়ে মোবাইল ফোনে আসক্ত। এধরণের অনুষ্ঠান করলে,সমাজের উপকার হবে,সেই সাথে বাউলশিল্পী সমাজ বেঁচে থাকবে।

বাউল শিল্পী জয়নাল এর ধর্মীয় কিছু ব্যাখায় দর্শকদের চোখে লক্ষ করা যায় অশ্রু।দর্শকরা গানের বিস্তারিত শুনে তাদের চোখ দিয়ে ঝরতে থাকে পানি।
পরিশেষে বাউল শিল্পীরা দর্শকদের উদ্দেশ্য বলেন,আপনারা এতক্ষণ যে সমস্ত গান আলোচনা শুনলেন তা আপনারা অবশ্যই আমল করার চেষ্টা করবেন।

Powered by themekiller.com