Breaking News
Home / Breaking News / ফেসবুকের ২০তম জন্মদিন

ফেসবুকের ২০তম জন্মদিন

কলামিস্ট আব্দুল্লাহ আল মামুন রিটনঃ
৪ঠা ফেব্রুয়ারী, ২০২৪ সালে ফেসবুক তার ২০তম জন্মদিন উদযাপন করেছে। ২০০৪ সালে এই দিনেই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র মার্ক জাকারবার্গ দ্যফেসবুক.কম নামে একটি সামাজিক নেটওয়ার্কিং সাইট চালু করেছিলেন। সাইটটি দ্রুত জনপ্রিয়তা লাভ করে এবং শীঘ্রই বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্কিং সাইটে পরিণত হয়। আজ, ফেসবুকের ২.৯১ বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। বিশ্বের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।

ফেসবুক বছরের পর বছর ধরে বিকশিত হয়েছে এবং পরিবর্তিত হয়েছে। কোম্পানিটি নিউজ ফিড, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ সহ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য এবং পণ্য চালু করেছে। ফেসবুক বিতর্কের কেন্দ্রবিন্দুতেও পরিণত হয়েছে, ব্যবহারকারীর ডেটা সংগ্রহ এবং ব্যবহারের নীতি নিয়ে বিতর্ক সহ।

সমালোচনা সত্ত্বেও, ফেসবুক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী কোম্পানিগুলির মধ্যে একটি হিসাবে রয়ে গেছে। এটি যোগাযোগ, সংবাদ এবং তথ্য ভাগ করার জন্য একটি প্রধান প্ল্যাটফর্ম। ফেসবুক ব্যবসা, বিপণন এবং রাজনীতির জন্যও একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

ফেসবুকের ২০তম জন্মদিন একটি যুগান্তকারী মাইলফলক। এটি কোম্পানির দীর্ঘ এবং সাফল্যের ইতিহাসকে চিহ্নিত করে। এটি সামাজিক যোগাযোগের ভবিষ্যতের জন্যও একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। ফেসবুক আগামী বছরগুলিতে কীভাবে বিকশিত এবং পরিবর্তিত হতে থাকে তা দেখা আকর্ষণীয় হবে।

উল্লেখ্য: ফেসবুক ইংরেজিসহ ১০১ টি ভাষায় উপলব্ধ।

ফেসবুক সমগ্র বিশ্বের ব্যবহারকারীদের প্রায় ৩০০ পেটাবাইট তথ্য ধারন করে আছে।আর এক পেটাবাইট হচ্ছে এক মিলিয়ন গিগাবাইটের সমান। সমগ্র বিশ্বের মুঠোফোন প্রতিষ্ঠানগুলোর ব্যবসা বৃদ্ধি ও প্রচারে সাহায্য করে ফেসবুক। ফেসবুকের শুভ জন্মদিনে এটুকুই আশা করা যেতেই পারে যোগাযোগের বিশাল এই প্ল্যাটফর্মটি আরো এগিয়ে যাক।

ফেসবুকের ২০তম জন্মদিন উদযাপন করতে, কোম্পানিটি একটি নতুন লোগো এবং একটি ভিডিও প্রকাশ করেছে যা সাইটের ইতিহাস তুলে ধরেছে।

Powered by themekiller.com