Breaking News
Home / Breaking News / আজাদ ও রফিক প্রবাসী বাংলাদেশিদের জন্য সংসদে সংরক্ষিত আসন চেয়ে রিট করেছেন

আজাদ ও রফিক প্রবাসী বাংলাদেশিদের জন্য সংসদে সংরক্ষিত আসন চেয়ে রিট করেছেন

হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
জাতীয় সংসদে নন রেসিডেন্ট বাংলাদেশিজ (এনআরবি) তথা প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট করা হয়েছে। যুক্তরাষ্ট্রর ভার্জেলিয় প্রবাসী জনৈক আবুল কালাম আজাদসহ কয়েকজন এ রিটটি করেন।খবর বাপসনিউজ ।

গত রোবরার ,৫ নভেম্বর ২০২৩,বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। রিট আবেদনের পক্ষে আইনজীবী হচ্ছেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম।

গত ১৫ অক্টোবর আবুল কালাম আজাদ ও এসএম রফিকুল পারভেজ ‘প্রবাসীদের মধ্য থেকে প্রবাসী কল্যাণমন্ত্রী নিয়োগ করাসহ জাতীয় সংসদে প্রবাসীদের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষণের আবেদন’ শীর্ষক একটি আবেদন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব বরাবর দেন।

ওই আবেদনে বলা হয়, ‘আমরা, আবুল কালাম আজাদ ও এসএম রফিকুল পারভেজ, বাংলাদেশের নাগরিক যুক্তরাষ্ট্র প্রবাসী, বাংলাদেশের রেমিট্যান্স যোদ্ধা।

‘বাংলাদেশের সব মানুষের মানবাধিকার ও নাগরিক অধিকার সমগোত্রীয় এবং মৌলিক অধিকারের অন্তর্গত নির্বিশেষে দেশের প্রতিটি নাগরিক আইনগত সংবিধানগতভাবে সুরক্ষিত অধিকার সমানভাবে ভোগ করবে। কিন্তু প্রায় আড়াই কোটি প্রবাসী বাংলাদেশি অন্যান্য নাগরিকের মতো সমান সুযোগ-সুবিধা ভোগ করছেন না।’

আবেদনে আরও বলা হয়, ‘রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীদের জন্য সংসদের আসন সংরক্ষণ না করা বৈষম্যমূলক আচরণ। এটি বাংলাদেশের সংবিধানের ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদে বর্ণিত মৌলিক অধিকারের পরিপন্থী। রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরে নারী-পুরুষ সমান অধিকার লাভ করবেন। কিন্তু প্রবাসী ভাই-বোনরা সমান অধিকার ভোগ করতে পারছেন না।

‘প্রবাসী ভাই-বোনরা দেশে-বিদেশে বহুবিধ সমস্যায় জর্জরিত। প্রবাসীদের কথা বলার জন্য সংসদে কোনো প্রতিনিধি নেই। তাই প্রবাসীদের জন্য সংসদে আসন সংরক্ষণ করা হোক। প্রবাসীদের জন্য সংসদে নির্দিষ্ট আসন সংরক্ষণ করার আবেদন যৌক্তিক ও ন্যায়সঙ্গত আবেদন।’

এ আবেদনে সাড়া না পেয়ে তারা গত বুধবার (১ নভেম্বর) হাইকোর্টে রিট করেন। রিট আবেদনে রিটকারীদের আবেদন কেন নিষ্পত্তির নির্দেশ দেয়া হবে না এবং প্রবাসীদের জন্য জাতীয় সংসদে সংরক্ষিত আসনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না – এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে

Powered by themekiller.com