Breaking News
Home / Breaking News / সাতকানিয়া থেকে কেরানীহাট পর্যন্ত সি.এন.জি অটোরিক্সা এবং পিক-আপ ভ্যানের অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি প্রদান

সাতকানিয়া থেকে কেরানীহাট পর্যন্ত সি.এন.জি অটোরিক্সা এবং পিক-আপ ভ্যানের অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি প্রদান

হাসান মুরাদ,চট্টগ্রাম দক্ষিণ প্রতিনিধিঃ

সাতকানিয়া থেকে কেরানীহাট কিংবা যে কোন স্থানে যাতায়তের জন্য একমাত্র নির্ভরযোগ্য যান সি.এন.জি অটোরিক্সা। কিন্তু বর্তমানে এই অটোরিক্সার ড্রাইভারগণ যাত্রীদের নিকট থেকে নিজ খেয়াল খুশিমত অতিরিক্ত ভাড়া আদায়কে কেন্দ্র করে প্রতিদিন কোন না কোন সময় ড্রাইভার বনাম যাত্রীদের মধ্যে বিশৃঙ্খল পরিস্থিতিসহ হাতাহাতির ঘটনাও ঘটতে দেখা যায়।

এরকম পরিস্থিতি ইতিপূর্বেও বেশ কয়েকবার ঘটেছিল। গত প্রায় দেড় বছর পূর্বে এই পরিস্থিতি থেকে পরিত্রাণের লক্ষে তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার মহোদয় অটোরিক্সা ড্রাইভার সমিতি, পিক-আপ ভ্যান ড্রাইভার সমিতি, মালিক সমিতি, যাত্রী কল্যাণ সংস্থা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, ছাত্র সংগঠনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে দফায় দফায় বৈঠক করেন।

বিভিন্ন মহলের সাথে আলোচনা সাপেক্ষে প্রত্যেকের সম্মতিক্রমে সাতকানিয়া থেকে কেরানীহাট পর্যন্ত এবং কেরানীহাট থেকে সাতকানিয়া পর্যন্ত অটোরিক্সার ভাড়া ১৩ টাকা, পিক-আপ ভ্যানের ভাড়া ১০ টাকা নির্ধারণ করা হয়। তথাপি সি.এন.জি অটোরিক্সার ড্রাইভারগণ নির্ধারিত ১৩ টাকার স্থলে ১৫ টাকা ভাড়া আদায় করেন। ইদানিং প্রায় দুই মাস পূর্ব থেকে অটোরিক্সার ড্রাইভারগণ এই ভাড়া ২০ টাকা এবং পিক-আপ ভ্যানের ড্রাইভারগণ ১৫টাকা আদায় করতে থাকেন। অতিরিক্ত ভাড়া নিয়ে প্রায় প্রতিদিন যাত্রী বনাম ড্রাইভারের সাথে হাতাহাতি-মারামারির ঘটনা এখন নিত্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এছাড়া, রাত ৮টার পর থেকে সি.এন.জি অটোরিক্সার ড্রাইভারগণ তাদের খেয়ালখুশিমত ৩০ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত ভাড়া আদায় করছেন। এসব বিশৃঙ্খল পরিস্থিতি এবং ড্রাইভার কর্তৃক অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানি বন্ধসহ যুক্তিসংগত ভাড়া নির্ধারণ পূর্বক একটি সুষ্ঠু সমাধানের জন্য বাংলাদেশ মানবাধিকার কমিশন, সাতকানিয়া পৌরসভা এবং সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

এসময় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোবারক হোসেন ও সহকারি কমিশনার ভূমি দীপংকর তঞ্চঙ্গ্যা’র হাতে গত ১২ নভেম্বর সোমবার স্মারকলিপি প্রদান পৌর মানবাধিকার কমিশনের সহ-সভাপতি মামুনুল হক, যাত্রী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মোহাম্মদ মোজাম্মেল হক লিটন, সাবেক ছাত্রনেতা মোহাম্মদ কামাল উদ্দিন, সচেতন নাগরিক সমাজ ও ছাত্র সমাজের পক্ষে মো: এনামুল হক, মুক্তিযোদ্ধা হুমায়ন কবির, পৌর যুবলীগের সহ-সম্পাদক মো. আজিম উদ্দিন, ছাত্র প্রতিনিধি মো. আরিফুল ইসলাম, মো. পারভেছ, মো. ইয়াছিন আরফাত ইসমাম, হাবিবুল্লাহ মিছবাহ, মো. সাজিল আনোয়ার, জাহিদুল ইসলাম, সায়েম উদ্দিন, মো. ফাহিম, ফয়সাল, সাইফুল, সাইদ প্রমুখ। এসময় উপজেলা নির্বাহী অফিসার স্মারকলিপি প্রদানকারিদের অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে দ্রুত প্রয়োজনিয় ব্যবস্থা নিবেন বলে আশ্বাস প্রদান করেন।

Powered by themekiller.com