Breaking News
Home / Breaking News / চাঁদপুরের ফরিদগঞ্জে বিজি মডেল একাডেমী’র বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠিত

চাঁদপুরের ফরিদগঞ্জে বিজি মডেল একাডেমী’র বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠিত

আবু হেনা মোস্তফা কামাল: কানাডা’য় অবস্থিত ইউনাইটেড ভয়েস অব সাউথ এশিয়ান কানাডিয়ান্স, অন্টারিও’র প্রেসিডেন্ট শামছুল ইসলাম বলেছেন, ‘শিক্ষা’ হচ্ছে- পরিবার, সমাজ ও রাষ্ট্রের মেরুদন্ড। রাষ্ট্রের মেরুদন্ড ঠিক হলে নাগরিকও ঠিক হবেন। অন্যথায়, ঘরের ভেতরে বাইরে দুর্ঘটনা ঘটবে। ‘সামাজিক কাজ শ্রেষ্ঠ কাজ’ উল্লেখ করে তিনি বলেন, সমাজের জন্যে কাজ করলে পরিবারসহ সকলে উপকৃত হবেন, একা ভালো থাকা যায় না। সমাজকর্মীদের স্বীকৃতি দিতে ও মূল্যায়ন করতে হবে। তাহলে, সমাজকর্মীর সংখ্যা বাড়বে। সমাজ সুন্দর হলে, সবাই সুন্দর হবে। তিনি বলেন, শিখতে হবে মৃত্যুর পূর্ব পর্যন্ত। এ অনুষ্ঠানে এসে সবার কাছ থেকে শিখেছি। ‘শিক্ষা’ হবে সম্মিলিত অংশ গ্রহণের ভিত্তিতে। নিজের দায়িত্ব সম্পর্কে জানতে হবে। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শুধু ‘বিনোদন’ ভ্রমণ করলে হবে না, সে সঙ্গে শিক্ষা ভ্রমণও থাকতে হবে। বিভিন্ন বিশ^বিদ্যালয়সহ দেশের নানা স্থানে যেতে হবে জ্ঞান আহরণের জন্য। শিক্ষা প্রতিষ্ঠানের ৩০ তলা ভবন থাকলে কি হবে, যদি সেখানে প্রায়োজনীয় শিক্ষা না থাকে। অপরের সফলতা ও ভালো কাজের ‘স্বীকৃতি’, ‘ধন্যবাদ’ দিতে হবে। ভুল করলে “দুঃখিত” বলতে হবে। তিনি আরও বলেন, সাগরে যেমন করে নদী মিলিত হয়, তেমনভাবে বিজি মডেল এ্যাকাডেমী (মাধ্যমিক বিদ্যালয়) এর মাঠে কৃষক, শ্রমিক, অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীসহ সমাজের সকল কারিগর তথা শ্রেণি পেশার মানুষ মিলিত হয়েছেন। ফরিদগঞ্জ উপজেলার বর্ডার বাজার এলাকায় অবস্থিত ‘বিজি মডেল একাডেমী’ (মাধ্যমিক বিদ্যালয়) এর প্রথম উদ্যোক্তা হুমায়ুন কবির, বনি আমিন বাবলু, এ্যাডভোকেট রেজাউল করিম রিয়াজ, ইসমাইল হোসেন, খোরশেদ আলম এর উদ্যোগে এ বিদ্যালয় আজ পূর্ণাঙ্গ রূপ পেয়েছে। পরবর্তীতে তাদের সঙ্গে যুক্ত হয়েছেন আরও অসংখ্যজন। তাদের সকলকে তিনি ধন্যবাদ জ্ঞাপন।

তিনি গতকাল শনিবার বিজিআই ফাউন্ডেশন আয়োজিত শিক্ষাবৃত্তি ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত ও প্রধান অতিথি হেসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে, কর্তৃপক্ষের আহ্বানে অংশ নেওয়া অতিথিবৃন্দ, অভিভাবক, শ্রমিক, সাংবাদিক সম্মিলিতভাবে শিক্ষা প্রতিষ্ঠানে নগদ ১০ লাখ টাকা প্রদান করেন। কয়েকশত অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীর উপস্থিতিতে অনুষ্ঠানটি মিলনমেলায় পরিণত হয়।

২০১৪ সালে উপজেলার বর্ডার বাজার এলাকায় প্রতিষ্ঠিত হয় জিবি উচ্চ বিদ্যালয়। এতে, এগিয়ে যান স্থানীয় ভোলা গাজী বাড়ির কয়েকজন উদ্যোক্তা। তাদের ডাকে সাড়া দেন এলাকাবাসী। ধীরে ধীরে বিদ্যালয়ে শিক্ষার্থী বাড়তে থাকে। বর্তমানে প্রায় দুই শত শিক্ষার্থী নিয়ে ১৪ জন শিক্ষক বিদ্যালয়ে পাঠদান করছেন। অনুষ্ঠানে, শিক্ষার্থীদের মধ্য থেকে ৩৫ জন শিক্ষার্থীকে বিভিন্ন স্তরে বৃত্তির অংশ হিসেবে নগদ টাকা ও সনদপত্র প্রদান করা হয়। অন্যদের হাতে তুলে দেওয়া হয় বিশেষ পুরষ্কার।

সাবেক প্রধান শিক্ষক মুকবুল আহমেদ বিএসসি’র সভাপতিত্বে সংবর্ধিত অপর অতিথিবৃন্দ হলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট ও ট্যাক্সেস বার এসোসিয়েশনের সাবেক সভাপতি মো. আব্বাস উদ্দিন, ইয়র্ক রিজিয়ন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, অন্টারিও, কানাডা’র শিক্ষক মিসেস শাহীন আক্তার ও এ্যাথনিকা স্কুল এন্ড কলেজ, কমিল্লা’র অধ্যক্ষ মো. মাকসুদুল আজম। বক্তব্য রাখেন, এ্যাডভোকেট রেজাউল করিম জিল্লু, স্পেন প্রবাসি জামাল উদ্দিন মনির, ফরিদগঞ্জ প্রেসক্লাব এর সভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক আবদুস ছোবহান লিটন, সদস্য আবু হেনা মোস্তফা কামাল প্রমুখ। সঞ্চালনা করেন, এ্যাডভোকেট রেজাউল করিম রিয়াজ।

Powered by themekiller.com