Breaking News
Home / Breaking News / চাঁদপুরে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ।। সর্বত্র আতংক

চাঁদপুরে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ।। সর্বত্র আতংক

মোহাম্মদ সিন্টুঃ
সারা দেশের ন্যায় চাঁদপুরেও বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চাঁদপুর সদর উপজেলার তুলনায় বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন বেশি সংখ্যক রুগী এসে ভর্তি হচ্ছে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে। অসচেতনতা ও অন্যান্য জেলা থেকে আগতদের মাঝেই ডেঙ্গুর প্রকোপ বেশি দেখা দিচ্ছে। ঢাকা থেকে বিভিন্ন সময়ে আসা যাওয়া বেশিরভাগ মানুষের মাঝেই দেখা যাচ্ছে ডেঙ্গু ভাইরাস বহনকারী। এর কারণে ডেঙ্গুর প্রকোপ জেলায় দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ডে নির্দিষ্ট পরিমাণ বেড না থাকায় বিপাকে পড়তে হচ্ছে রোগীদের। হাসপাতালের দ্বিতীয় তলায় পুরুষ ওয়ার্ডের নির্দিষ্ট ৮টি বেডের বিপরীতে রোগী ভর্তি রয়েছে ১১জন। এরমধ্যে ৩জন রোগী ওয়ার্ডের মেঝেতে চিকিৎসা নিতে দেখা গেছে। বাকিদের পাঠানো হয়েছে বিভিন্ন ওয়ার্ডে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগিদের তাদের সঠিক চিকিৎসা দেওয়া হচ্ছে। ডেঙ্গু ভাইরাস যে অন্য কারো শরীরে প্রবেশ না করতে পারে সেই জন্য সার্বক্ষণিক রোগীদের দেওয়া হচ্ছে মশারির সুব্যবস্থা।

এবিষয়ে একজন রোগীরা জানান, ঢাকাতে জ্বর উঠেছে। পরে অস্বাভাবিক যন্ত্রণার কারনে আমি চাঁদপুরে নিজ বাড়িতে চলে আসি। পরিক্ষা নিরীক্ষা করে দেখা যায় ডেঙ্গু পজেটিভ। হাসপাতাল কতৃপক্ষ সাথে সাথে ভর্তি দিয়ে দিয়েছেন।

চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ এ.এইচ.এম সুজাউদ্দৌলা রুবেল বলেন, চাঁদপুরে অধিকাংশ ডেঙ্গু রোগী হচ্ছে ঢাকা থেকে আগত। বর্তমানে ঢাকায় সংক্রমণের হার বেশি। ঢাকা থেকে যে মানুষ গুলো জ্বর নিয়ে আসে তাদের মধ্যে ৯৫% ই ডেঙ্গু জ্বরে আক্রান্ত। ভৌগোলিক কারণেই চাঁদপুর হচ্ছে ঢাকার আসেপাশে। তাই সহজেই লঞ্চে চলে আসার কারণেও চাঁদপুর রোগী বাড়ছে।

আমরা ডেঙ্গু রুগীর জন্য আলাদা একটা ওয়ার্ড করেছি। সেখান শুধু ডেঙ্গু রোগীরাই থাকে। সার্বক্ষণিক আলাদা মশারীর ব্যবস্থা এবং চিকিৎসার জন্য যে মেডিসিন দরকার তা সরকার থেকে বরাদ্দ আছে। যত রোগী আসুকনা কেন আমরা বিনামূল্যে চিকিৎসা দিতে প্রস্তুত আছি। তাছাড়া এ রোগীদের যে পরীক্ষা নীরিক্ষা হয় সেগুলোও আমাদের এখানে বিনামূল্যে সরকারি নির্দেশ মত করছি।

Powered by themekiller.com