Breaking News
Home / Breaking News / যক্ষা একটি মারাত্মক রোগ,এ রোগে মানুষ মারা যায়.. সিভিল সার্জন

যক্ষা একটি মারাত্মক রোগ,এ রোগে মানুষ মারা যায়.. সিভিল সার্জন

মোহাম্মদ সিন্টুঃ
চাঁদপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত
সচেতনতাই পারে আমাদের এ রোগ থেকে পরিত্রান দিতে পারে বলেছেন চাঁদপুরের সিভিল সার্জন।

বিনিয়োগ করি যক্ষা নির্মূলে, জিবন বাচাই সবাই মিলে এই প্রতিপাদ্য বিষয় নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও ব্র্যাক এর সহযোগিতায় চাঁদপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় থেকে বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। র‍্যালীটি শহরের গুরুত্বপূর্ণ শহর প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন কার্যালয় সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুর সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন। তিনি বলেন, যক্ষা কোন অংশেই কম ভয়ঙ্কর নয়। বছরে প্রায় হাজার হাজার মানুষ মারা যায় এ রোগে। এরজন্যে দরকার সচেতনতা। যক্ষা রোগির খরচ অনেক বেশি যা সরকারের বহন করতে হচ্ছে।
তিনি আরো বলেন, করোনার প্রথম থেকেই হাছি কাশির শিষ্টাচার মেনে চলার নির্দেশ দেয়া হচ্ছে। আমাদের লক্ষ্য হতে হবে যেন আশে পাশের মানুষের এধরণের নমুনা তেখলে চিকিৎসকের স্বরনাপন্ন হওয়ার তাগিদ দিবেন। সচেতনাতাই পারে আমাদের এ রোগ থেকে পরিত্রান দিতে। হাসি-কাশির শিষ্টাচার মেনে চললে করোনা ছাড়াও অনেক বড় বড় রোগ থেকে রক্ষা পাবো। রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম আছে তাদের প্রতি সতর্ক রাখতে।
মেডিকেল অফিসার ডা. ঈসা রুহুল্লার সঞ্চালনায় বক্তব্য রাখেন চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুর রশিদ, ডিএসএমও ডা. ইয়াসির হাসান, ইউসিপিও ডা. রাজন কুমার দাস প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক এর জেলা সমন্বয়ক মো. জিয়াউর রহমান, টিবি কর্মসূচির জেলা ব্যবস্থাপক মো. গোলাম মোস্তফা, আঞ্চলিক ব্যবস্থাপক মো. মনির উদ্দিন, পল্লব সাহা, আশরাফুল আলম, কামাল উদ্দিনসহ আরো অনেকে।

আলোচনা সভার শুরুতে মোহাম্মদ উল্লাহ সাঈদ যক্ষা বিষয়ে ডকুমেন্টারি উপস্থাপন করেন।

Powered by themekiller.com