Breaking News
Home / Breaking News / প্রাথমিকের শিক্ষকদের বদলির নির্দেশনা জারি——

প্রাথমিকের শিক্ষকদের বদলির নির্দেশনা জারি——

এইচ এম ফারুক
কাটলো প্রাথমিক শিক্ষকদের বদলি জড়তা। প্রাথমিক শিক্ষকদের বদলির নির্দেশিকা জারি করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষাবছরের জানুয়ারি মার্চ মাসের মধ্যে একই উপজেলা বা থানায়, আন্ত: উপজেলা বা থানা, আন্ত: জেলা, আন্ত:সিটি করপোরেশন ও আন্ত:বিভাগ বদলি করা যাবে।
বদলির সময়কাল ব্যাতিত অন্য যে কোনো সময়, কোনো বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য হলে উক্ত পদ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে তাৎক্ষণিকভাবে পূরণ করা সম্ভব না হলে বিভাগীয় উপপরিচালক নিজ অধিক্ষেত্রে ও সংশ্লিষ্ট সিটি এলাকার মধ্যে এবং মাহপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রধান শিক্ষক পদে আন্ত:বিভাগ বদলি করতে পারবেন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সহকারী শিক্ষকদের বদলির আদেশ দিতে পারবেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা অনুমোদস দিলে উপজেলা / থানা শিক্ষা অফিসার বদলির আদেশ জারি করবেন।
বদলির শর্তাবলী
শিক্ষক বদলির ক্ষেত্রে সিটি করপোরেশন ও উপজেলাকে একক ইউনিট হিসেবে বিবেচনা করা হবে। পৌরসভা সংশ্লিষ্ট উপজেলার একই ইউনিট হিসেবে বিবেচিত হবেন।
সহকারী শিক্ষক পদে চাকরির মেয়াদ নূন্যতম ২ বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে বদলি করা যাবে।
বদলির পর তিন বছর পূর্ণ না হলে পুনরায় বদলি করা যাবে না।
উপজেলা ও থানার মধ্যে একই পদে একাধিক জন বদলির আবেদন করলে জেষ্ঠ্যতার তালিকার ভিত্তিতে বদলি করা হবে। কোনোভাবেই জেষ্ঠ্যতা লংঘন করে বদলি করা যাবে না।
প্রাক প্রাথমিক শিক্ষকরা অন্যান্য শিক্ষকদের মতই যেকোনো শূন্য পদে বদলী হতে পারবেন।
সংগ্রহ অনলাইন ডেস্ক

Powered by themekiller.com