Breaking News
Home / Breaking News / আমন ধানের ফলন ভালো হলেও ঘরে তোলতে কৃষক হতাশ

আমন ধানের ফলন ভালো হলেও ঘরে তোলতে কৃষক হতাশ

চাঁদপুর প্রতিনিধিঃ
গত শুক্রবার থেকে অবিরাম বৃষ্টির কারনে ধান ক্ষেতে হাঁটুপানি জমেছে ভাসছে কাটা ধান। এমন অবস্থায় শ্রমিকও পাচ্ছেন না। স্থানীয় কৃষকরা জানান, এখন বিপদে আছেন অনেক কৃষক। অনেকে জমিতে এবার ধান করেছিলো। কিছুদিন পরে ধান কাটার প্রস্তুতি নিচ্ছিল কৃষকেরা। কিন্তু ধান বাড়িতে আনতে পারেননি। ক্ষেতে পানি জমে ধান নষ্ট হয়ে যাচ্ছে। কেউ কেউ ধান ঘরে তুলেছেন কেউ বা তোলার প্রস্তুতি নিচ্ছেন এমন সময়ে এ দুর্ভোগে পড়ে হতাশ কৃষকেরা।
বৃষ্টিপাতে তলিয়ে যাওয়া মাঠের ধান নিয়ে বেকায়দায় পড়েছেন কৃষকেরা। পৌষের ঝড়ো বৃষ্টিতে ক্ষেতের ধান গাছ মাটিতে শুয়ে পড়েছে। এরপর আবার ভারী বর্ষণ হওয়ায় ক্ষেতগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি থেকে ধান কেটে ঘরে তুলতে শ্রমিককে অতিরিক্ত মজুরি দিতে হচ্ছে অনেককে। ভেজা ধান শুকানো নিয়েও রয়েছে বেশ দুর্ভোগ। কয়েক মাস পরিশ্রম আর বিনিয়োগের ফল ঘরে তোলার সময়ে এমন দুর্দশায় পড়তে হয়েছে কৃষকদের। একদিকে শ্রমিক সংকট, অপরদিকে ধান কেটে বাড়ি আনতে তিনগুণ পরিশ্রমের পরও সোনালি ফসল ঘরে তুলতে দুর্ভোগ পোহাতে হচ্ছে হাজারও কৃষককে। বৃষ্টি শুরুর আগেই যাদের ধান কাটা শেষ হয়েছে তাদের অনেকেই ধান শুকাতে পারেনি। ফলে নষ্ট হয়ে গেছে ধান।
বিভিন্ন এলাকার আমন ধান তলিয়ে গেছে। এতে কষ্টের ফসল তোলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ক্ষেতেই নষ্ট হচ্ছে পাকা ধান। চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা জানান চার দিনের টানা বৃষ্টিতে পাকা ধানের ক্ষেত তলিয়ে গেছে। বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য দ্রুত ব্যবস্থা না থাকায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

error: Content is protected !!

Powered by themekiller.com