Breaking News
Home / Breaking News / মতলবে মেঘনা নদীতে ইলিশ আহরনে নেমেছে শতাধিক জেলে সম্প্রদায়

মতলবে মেঘনা নদীতে ইলিশ আহরনে নেমেছে শতাধিক জেলে সম্প্রদায়

এইচ এম ফারুক ঃ

মতলবে মেঘনায় ইলিশ আহরনে নেমেছে শত শত জেলে সম্প্রদায়। সরকারী নিশেধাজ্ঞা ৭ অক্টোবর হতে ২৮ অক্টোবর ২২ দিনের অভয়াশ্রম শেষে মতলবের মেঘনা পদ্মার বিস্তৃর্ন নদীতে ইলিশ আহরনে শত শত জেলে নিষদ্ধ কারেন্ট জাল ও গুটি জাল নিয়ে নেমে পড়েছে জেলে সম্প্রদায়।
সরজমিনে দেখা যায় ২৮ অক্টোবর রাত ১২টার পর থেকেই জেলেরা ইলিশ আহরনে বিস্তৃর্ন নদী এলাকায় জাল ফেলে চষে বেড়াচ্ছে। তবে ইলিশ ধরা পড়ছে বলে জেলেরা জানায় । এদিকে আগামী মার্চ এপ্রিল জাটকা রক্ষায় অভয়াশ্রম আসছে। এ সময় সরকারী ও স্হানীয় প্রশাসন কঠোর পদক্ষেপ গ্রহন করা হলে দেশের জাতীয় সম্পদ ইলিশের পোনা জাটকা রক্ষা কার্যক্রম সফল হওয়ার সম্ভবনা থাকবে । এতে করে মতলবসহ দেশ বিদেশে প্রচুর পরিমানে সুস্বাদু ইলিশ রপ্তানী করে দেশে প্রচুর পরিমানে রাজস্ব আদায়ের সম্ভাবনা রয়েছে। তবে চলতি মাসে যেমনিভাবে মা ইলিশ নিধন হয়েছে অসাধু জেলেদের জালে তেমন রুপ দেখা দিলে ইলিশের বাড়ী প্রচুর পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হবে দেশ ও জাতি।

মা ইলিশ রক্ষার অভিজান শেষ হলেও মার্চ – এপ্রিল ২ মাস (পোনা)জাটকা ইলিশ রক্ষা মতলব উওর উপজেলার প্রশাসন মৎস্য বিভাগ ও নৌ পুলিশ মেঘনা পদ্মায় সক্রিয় ভুমিকা পালন করতে হবে। মা ইলিশ রক্ষা কার্যক্রম মৌসুমে মুখ থুবরে পড়লেও জাটকা রক্ষায় কোনো জেলে কিংবা আড়ৎদার ও দাদনদারকে কোনো প্রকার ছাড় দেয়া যাতে না হয় সেদিকে প্রশাসনের সদয় দৃষ্টি অআকর্শন থাকতে হবে।

Powered by themekiller.com