Breaking News
Home / Breaking News / চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

মোহাম্মদ সিন্টুঃ
সারা দেশের ন্যায় চাঁদপুরেও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ এর উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
বৃহস্পতিবার ( ৪ নভেম্বর) সকাল ১১টায় চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস প্রাঙ্গণে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, সুরক্ষা বিভাগের একটি সুশৃঙ্খল বাহিনী হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। দুর্যোগকালীন সময়ে ফায়ার সার্ভিস সবার আগে সাহস ও বীরত্বের সাথে ছুটে যায়। দুর্ঘটনার সময় আমরা ফায়ার সার্ভিসকে প্রথমেই স্মরণ করি, লাল টুপি দেখলেই বুঝতে পারি তারা চলে এসেছে। এদেশের মানুষের আস্থা, বিশ্বাস ও ভালোবাসা অর্জন করেছে এই বাহিনী। জীবনের ঝুঁকি ও প্রতিবন্ধকতার মধ্যদিয়ে তারা দায়িত্ব পালন করে যাচ্ছে। এ বাংলার প্রায় ১৮ কোটি মানুষ দমকলবাহিনীর এ ত্যাগ সবসময় মনে রাখবে। বর্তমান সরকার অনেক উন্নতমানের সরঞ্জামসহ লজিস্টিক সাপোর্ট দিয়েছেন। জেলা প্রশাসক বলেন, মানুষের অসচেতনতার কারনে অনেক ক্ষতি হয়ে থাকে। যানজট ফায়ার সার্ভিসের কাজের একটা বড় সমস্যা। মানুষের সাথে পাল্লা দিয়ে বেড়েছে যানজট। যানজট থেকে পরিত্রান পেতে হলে আমাদের রাস্তা প্রশস্ত করতে হবে। এক্ষেত্রে সবার সমন্বয় দরকার হবে। তিনি সাধারণ মানুষদের উদ্দেশ্য করে বলেন, দুর্যোগকালীন সময়ে আপনাদের সচেতন হতে হবে। অনেক সময় কিছু সংখ্যক মানুষ দূর্যোগকালীন সময়ে ছবি বা ভিডিও করতে থাকে, কিন্তু কিভাবে আগুন নিভানো যাবে তার খেয়াল থাকে না। মানুষের জীবনহানী বা সম্পদহানী হয়, এমন কোন কাজ করা যাবে না। বিশেষ অতিথির বক্তব্যে পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান তাঁর বক্তব্যে বলেন, দুঃসময়ে যিনি মানুষের পাশে যান তিনিই চরম বন্ধু। ফায়ার সার্ভিস তেমনই একটি সংস্থা। যেকোন সঙ্কটে যেকোনো সময়ে ফায়ার সার্ভিস নিজ দায়িত্ব পালন করতে এগিয়ে যায়। বিগত সময়ের ৯০ শতাংশ বাড়িই বিল্ডিং কোড দেখে বানানো হয় নাই। বিকল্প রাস্তা ছাড়া এ শহরে বাঁচার কোন সুযোগ নাই। আমার থাকাকালীন সময়ে ৭তলার উপরের বাড়ির অনুমোদন দেয়া হয় নাই। আমরা একটা নিয়মের মধ্যে আসতে চাই। বিল্ডিং কোড এর ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চাই।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন কমান্ডার রবিউল আল আমিন এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়াটার) মো. মঈনুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।
স্বাগত বক্তব্য রাখেন আলোচনা সভার সভাপতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারী পরিচালক মো. সাহিদুল ইসলাম।
আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ মো. হাবিবুর রহমান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চমৎকার আয়োজনে দুর্যোগকালীন সময়ে কিভাবে দূর্যোগ মোকাবেলা করা হয়, তার সংক্ষিপ্ত মহড়া দেখানো হয়। পরে জেলা প্রশাসকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ এ মহড়ায় অংশ নেন।

Powered by themekiller.com