Breaking News
Home / Breaking News / বাংলাদেশ এগিয়ে যাচ্ছে-ওয়ার্ড সভায় হুমায়ুন কবির পাটোয়ারী

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে-ওয়ার্ড সভায় হুমায়ুন কবির পাটোয়ারী

মোহাম্মদ ইয়াছিনঃ লক্ষ্মীপুর সদর উপজেলার মধ্যে চর-রুহিতা ইউনিয়ন একটি মডেল ইউনিয়ন। এ ইউনিয়নের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির পাটোয়ারী সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ড বিস্তর আলোচনা করেন।
জানা যায়, চর রুহিতা ইউনিয়নের ৩নং ওয়ার্ড সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি আজ সমবার বিকাল ৪টার সময় ঘোষের পুকুর পাড় হাজী অহিদ উদ্দিন জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। এসময় হুমায়ুন কবির পাটোয়ারী বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড নিয়ে বিস্তর আলোচনা করেন।
এসময় উপস্থিত সবাই মুগ্ধ হয়ে শুনেন। বর্তমান সরকারের চলমান উন্নয়ন প্রক্রিয়ার ধারাবাহিকতা রক্ষায় প্রয়োজন জনগণের সক্রিয় অংশগ্রহণ, সহযোগিতা এবং যথাযথ সমন্বিত উদ্যোগ এর ফল -বাংলাদেশ মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলসমূহ অর্জনে সাফল্য দেখিয়েছে এবং জাতীয় আয় ও বাজেট বরাদ্দ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করতে সমর্থ হয়েছে। বাংলাদেশের উত্তরণ ঘটেছে নি¤œ আয় থেকে নি¤œ মধ্য আয়ের দেশে।
এ ছাড়াও কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে ব্যাপক উন্নতি অর্জিত হয়েছে। আন্তর্জাতিক পরিম-লে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ স্বীকৃতি অর্জন করায় সারাবিশ্বের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সাফল্য আজ প্রমাণিত। এই সাফল্য ও স্বীকৃতির সমন্বয়ে বর্তমান সরকার রূপকল্প (ভিশন) ২০২১ অর্জনে বদ্ধপরিকর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহাজোট সরকারের উন্নয়ন কর্মকা- ও অগ্রগতির একটি সংক্ষিপ্ত বিবরণ নি¤েœ তুলে ধরা হলোÑ
অর্থ, বাণিজ্য ও পরিকল্পনা
গড় প্রবৃদ্ধির হার ছিল ৬.৩ শতাংশ। এ ছাড়া মাথাপিছু আয় বেড়ে ১,৪৬৬ মার্কিন ডলার, রিজার্ভ প্রায় ২৯ বিলিয়ন মার্কিন ডলার এবং রেমিট্যান্স ১৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক সিদ্ধান্তের ফলে প্রজাতন্ত্রের কর্মচারীদের বেতন-ভাতা ও অবসরকালীন সুবিধাদি উলে¬খযোগ্য পরিমাণে বৃদ্ধি করে ইতোমধ্যে জাতীয় বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। অপরদিকে অর্থবছরের তুলনায় বাজেটের আকার বৃদ্ধি পেয়েছে প্রায় ৫৭ শতাংশ এবং বার্ষিক উন্নয়ন ব্যয় বৃদ্ধি পেয়েছে ৭৫ শতাংশ।
বর্তমানে ১৯৬টি দেশে ৭২৯টি পণ্য রপ্তানি করে আয় হচ্ছে ৩১.২ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ কো-অর্ডিনেটরের ভূমিকা পালন করছে।
৬২টি একনেক বৈঠকে ৪,২৯,৮০৪.৪৬২ কোটি টাকা ব্যয়ে ৪১৭টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করার পাশাপাশি দারিদ্র্য নিরসনের সাথে প্রত্যেক নাগরিকের ক্ষমতায়নের লক্ষ্যে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন (২০১৬-২০২০) করা হয়েছে।
শিক্ষা
দরিদ্র শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে উপবৃত্তি ও বেতন মওকুফ সহায়তা হিসেবে ৪৯ লাখ ২৩ হাজার ৪৮৫ শিক্ষার্থীকে ৮৮০.২৭ কোটি টাকা বিতরণ করা হয়। জাতিসংঘের বেঁধে দেওয়া সময়সীমার তিন বছর আগেই ২০১২ সালে বাংলাদেশ প্রাথমিক শিক্ষায় ছাত্র-ছাত্রীর সংখ্যাগত সমতা অর্জন করে। প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল স্থাপনের অংশ হিসেবে ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল স্থাপনের কার্যক্রম চলছে। এভাবে বিস্তার আলোকপাত করা হয়ে। যার সম্পূর্ণ বিবারণ নিয়ে পরবর্তীতে সংবাদ প্রচার করা হবে।

Powered by themekiller.com