Breaking News
Home / Breaking News / লক্ষ্মীপুরে সরকারি খাল দখল !

লক্ষ্মীপুরে সরকারি খাল দখল !

মোহাম্মদ ইয়াছিন,
লক্ষ্মীপুরে সরকারি খাল ও তিনটি কালভার্ট বন্ধ করে হাউজিং প্লটের জন্য দখলে নেওয়ার অভিযোগ উঠেছে আমির হোসেন আমু নামে স্থানীয় এক প্রভাবশালীর তত্বাবধায়নে লক্ষ্মীপুর-রায়পুর সড়কের দালাল বাজার সি এন্ড বি অফিস সংলগ্ন সওজ বিভাগের খাল অবৈধ ভাবে বালু ভরাট করা হচ্ছে।
এতে পানি নিস্কাশন বন্ধ থাকায় চরম দুভোগে রয়েছে দু’ইউনিয়নের বাসিন্দারা। সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে বিষয়টি তদন্তের জন্য হামছাদি ইউনিয়ন তহসিলদার মো. ইসমাইল হোসেনকে দায়িত্ব দেওয়া হয় বলে জানা যায়। এছাড়াও আমির হোসেন আমু দালাল বাজার ইউনিয়নের এলাকার বাসিন্দা ও সদর উপজেলা (পশ্চিম) বিএনপির যুগ্ম আহ্বায়ক বলে জানা যায়।
লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ও হামছাদি ইউনিয়নে কৃষি সম্মৃদ্ধ এলাকা। এসব এলাকার কৃষি জমির সেচে কার্যক্রম পরিচালনা ও বর্ষা মৌসুমে পানি নিস্কাশনের জন্য সড়ক ও জনপদ বিভাগের জাগায় এ খাল খনন করে জেলা পরিষদ। খালটি পারাপারের জন্য তিনটি কালভার্টও রয়েছে।
মেইন সড়কের পাশে ওই খাল ও কালভার্ট অবৈধ ভাবে বালু ভরাট করে হাউজিংয়ের প্লটের জন্য দখল করে নিচ্ছে। আর এসব কিছুই স্থানীয় প্রভাবশালী বিএনপি নেতা আমির হোসেন আমুর নেতৃত্বে দখল করা হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। এতে বন্ধ রয়েছে খালটির পানির প্রবাহ। এছাড়াও পানি নিস্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে গেলে এলাকাজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে চরম দূর্ভোগের শিকার হবে লক্ষ্মীপুর-রায়পুরের কয়েকটি ইউনিয়নের অর্ধলক্ষাধিক বাসিন্দা। সরকারি খাল ও কালভার্ট দখল মুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।

হামছাদি ইউনিয়নের ইউপি সদস্য কবির হোসেন বলেন, হাউজিং কোম্পানির প্লটগুলোর চলাচলের ব্যবস্থার জন্য স্থানীয় বিএনপি নেতা আমির হোসেনকে ব্যবহার করে খাল দখল করছেন। এ ব্যাপরে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করি। আমির হোসেন আমু জানান, এতে নেতৃত্বে দেওয়ার কিছু নেই।
পরিত্যক্ত ভূমি তাই বালু দিয়ে ভরাট করা হচ্ছে। তহসিলদার মো. ইসমাইল হোসেন বলেন, জায়গাটি সড়ক ও জনপদ বিভাগের পরিত্যক্ত ভূমি, এটি দখল হলে পানি নিস্কাশন ব্যহত হতে পারে মর্মে সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি প্রতিবেদন পাঠিয়েছি!

Powered by themekiller.com