Breaking News
Home / Breaking News / আকাশ ছোঁয়া কন্ঠ যে তার সুরে বাতাস দোলে– নিরব রাতের সব হাহাকার বিলীন ছন্দ তালে” ইয়াসমিন আক্তার

আকাশ ছোঁয়া কন্ঠ যে তার সুরে বাতাস দোলে– নিরব রাতের সব হাহাকার বিলীন ছন্দ তালে” ইয়াসমিন আক্তার

অনলাইন ডেস্ক :
নিভে গেল সঙ্গীত ভূবনের প্রদীপ, “ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি শিল্পী, গিটারিস্ট, গীতিকার ও সুরকার আইয়ুব বাচ্চু চলে গেলেন পৃথিবী ছেড়ে।
কি নিদারুণ সংবাদ, মুহুর্তেই ব্যথিত করে দিল প্রায় মানুষের হৃদয়। নিজের ব্যাথা বেদনার সুর ছন্দতাল নিয়ে বিষাধ সমুদ্রে ভেঁসে গেলেন চির অচিন পুরে।
এমনটা কি করে ভাবা যায়? “অন্ধকার রাতে আকাশের দিকে তাকালে অজান্তেই যার সুরের ছন্দ ভেঁসে আসে, আন্দোলিত হয় মন। আজ ভাবতে হবে ” তিনি আজ আর বেচে নেই”!!
আকাশ ছোয়া কন্ঠ আর হৃদয়দোলিত সুর ছন্দ দিয়ে যে গান -মানুষকে কিছু একটা আঁকড়ে ধরে বাচার প্রেরনা জোগাত, অন্ধকারে আলো জ্বালাতে শিখাত, মমতাময়ী মাকে চিনতে শিখাত,মনের শত দুঃখ কষ্টকে বিলীন করতে শিখাত যার গানে অন্তরমূখী আত্তা কেঁপে উঠত। নির্জিব দামাল ছেলেরা মুক্ত চেতনায় মেতে উঠত আজ সেই জীবন্ত সুর ছন্দ গুলো সৃতি হয়ে ভেঁসে বেড়াচ্চে মানুষের হৃদয় গাহনে।
তিনি গেয়েছেন মানুষের প্রতিটি মূহুর্তকে নিয়ে, জীবনের প্রতিটি অধ্যায় নিয়ে, প্রেক্ষাপট নিয়ে -হাসি কান্না, মায়া মমতা, প্রেম ভালবাসা, আনন্দ কোলাহল, একাকীত্বতা ইত্যাদি সব ভাবনা নিয়ে রচনা করেছেন সুরে ছন্দে গান। সেখান থেকে আমরা প্রয়োজন অনুযায়ী প্রেক্ষাপট অনুযায়ী পছন্দের গানগুলো তুলে নিজের অধ্যায় পূর্ন করি।
জ্ঞানী গুনি অসাধারন প্রতিভাপূর্ণ মানুষের চলে যাওয়ার সংবাদ যেন আহত পাখির ডানা ঝাপটানো তীব্র যন্ত্রণা।
অমূল্য প্রতিটি গান তার থেকে দুটি লাইন—
“এখন অনেক রাত
খোলা আকাশের নিয়ে
জীবনে সব আয়োজন….!..
গানটির কথা ও সুর ঐ সব মূহুর্তে প্রায়শই নির্বিঘ্নে ভেঁসে আসে আমার আনমনা মনে। এমন লক্ষ প্রান ছুয়ে যায় তার নিবিড় অর্থযুক্ত ভাবার্থ গানে আমার বিশ্বাস।
অথচ কখন ও কি কেউ ভেবেছে তাদের নিয়ে? তারা তো নিজের দুঃখ কষ্ট, অযাচিত শত প্রতিকুলতা চাওয়া পাওয়া সব কিছু প্রকাশ করে গানের স্রোতে। নিজের যন্ত্রণা গুলো ভাঁসিয়ে দেয় সুরের মূর্ছনায়। কারো মনে একবার ও প্রশ্ন জাগে না কেমন ছিল, কেমন আছে, কি তাদের যন্ত্রণা? কত বিপথ অতিক্রম করে আকাশ ছুঁতে সক্ষম।
আজ তাদের গান আমাদের জীবন চলার প্রেরনা, হাজার শিল্পীর জন্ম তাদের উৎস্বর্গকৃত সুরে ছন্দে। লক্ষ প্রেমিক জন্ম নেয়, জন্ম হাজার কবির কবিতা।
এই বিরহ সংবাদ প্রতিভাবান শিল্পী , তরুন তরনী, সংস্কৃতিমনা মানুষের হৃদয়ের রাজা “আইয়ুব বাচ্চুর”সকল অর্জন জীবন্ত সৃতি হয়ে বেচে থাকবে অনন্তকাল ধরে মানবেতর মানষ পটে।।।।

Powered by themekiller.com