Breaking News
Home / Breaking News / ২১শে আগস্টের গ্রেনেড হামলা রাজনীতিতে নজিরবিহীন; রায় কাল

২১শে আগস্টের গ্রেনেড হামলা রাজনীতিতে নজিরবিহীন; রায় কাল

নিজস্ব প্রতিবেদক: দেশে রাজনৈতিক সমাবেশ সন্ত্রাসী হামলার নজিরবিহীন ঘটনা ২১শে আগস্টের গ্রেনেড হামলা। রাজধানীর বঙ্গন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের ওই সমাবেশে গ্রেনেড হামলা থেকে শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও, নিহত হন আইভি রহমানসহ ২৪জন। মামলার সাক্ষ্য প্রমাণে উঠে আসে- এ হামলার নেপথ্যে ছিল তৎকালীন বিএনপি-জামাত জোট সরকার। সবকিছু ঠিক থাকলে দীর্ঘ ১৪ বছর পর আগামীকাল ঘোষণা হতে পারে এই মামলার রায়। আসামিদের সর্বোচ্চ সাজার মধ্যেদিয়ে ন্যায় বিচার পাওয়ার আশা করছে রাষ্ট্র পক্ষের আইনজীবীরা।

বিএনপি জামাত জোট সরকারের আমলে ২০০৪ সালের একুশে আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে সন্ত্রাস বিরোধী এই সমাবেশ ডাকে আওয়ামী লীগ, যাতে প্রধান অতিথি ছিলেন দলের সভানেত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা। কিন্তু সেই সন্ত্রাসবিরোধী সমাবেশই আক্রান্ত হয় নজিরবিহীন সন্ত্রাসী হামলার। শেখ হাসিনার বক্তব্যের শেষ পর্যায়ে হঠাৎ বিষ্ফোরণে কেপে ওঠে বঙ্গবন্ধু এভিনিউ।

পর পর ১২টি গ্রেনেডের বিষ্ফোরণে সব লন্ডভন্ড। প্রয়াত রাষ্ট্রপতি জিল¬ুর রহমানের স্ত্রী মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভী রহমানসহ নিহত হয় ২৪ জন।আহত হয় আওয়ামী লীগের শত শত নেতা-কমী ও সমর্থক।

তবে ট্রাকের ওপর তৈরি মঞ্চে আওয়ামী লীগের নেতা-কর্মীরা মানববর্ম তৈরি করে ঘিরে রাখেন শেখ হাসিনাকে। এক পর্যায়ে নিজের বুলেট প্র“ফ গাড়িতে করে দ্রুত সরিয়ে নেয়া হয় তাকে। সে সময় তার গাড়িতেও গুলি করা হয়।
এ ঘটনায় মামলা হলেও বিএনপি-জামাত জোট সরকার জজ মিয়া নাটক সাজিয়ে তদন্ত ভিন্ন খাতে নিয়েছিল বলে অভিযোগ। পরবর্তীতে অধিকতর তদন্তে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপি ও জামাতের ৭ নেতা, ডিজিএফআই, এনএসআই ও পুলিশের সাবেক ১৩ কর্মকর্তাসহ জঙ্গি এবং বিদেশি গোয়েন্দা সংস্থার জড়িত থাকার প্রমাণ পায় তদন্তকারী সিআইডি। মোট ৪৯ আসামির মধ্যে গ্রেপ্তার রয়েছে ৩১ জন। বিদেশে পলাতক ১৮ জন। দীর্ঘ বিচার কাজ শেষে ১০ অক্টোবর মামলার রায়ের দিন ধার্য করে আদালত।

এদিকে, আসামী পক্ষের আইনজীবীরা বরাবরই দাবি করে আসছে তারেক রহমানসহ বিএনপি নেতাদের রাজনৈতিক উদ্দেশ্যে এ মামলায় জড়ানো হয়েছে।

একুশে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় বিস্ফোরণ ও হত্যার দুটি মামলায় একসঙ্গে বিচার কাজ চলে। দুই মামলায় ৫২ জন আসামির মধ্যে তিন জনের ফাঁসি হয়েছে অন্য মামলায়।

Powered by themekiller.com