Home / Breaking News / হুন্ডি রুখতে এজেন্ট ও মোবাইল ব্যাংকিংয়ে সাবধান: গভর্নর

হুন্ডি রুখতে এজেন্ট ও মোবাইল ব্যাংকিংয়ে সাবধান: গভর্নর

অনলাইন ডেস্ক : হুন্ডি ব্যবস্থা রুখে দিতে এজেন্ট ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং বিষয়ে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বৃহস্পতিবার বিকেলে রাজধনীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭ অনুষ্ঠানে এ পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি গভর্নর ফজলে কবির বলেন, গত অর্থবছরে প্রায় ১৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। যা তার আগের অর্থবছরের তুলনায় অনেক বেশি। বর্তমান বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৮৬ শতাংশ। আশা করি আগামী বছর ৮ শতাংশ জিডিপি অর্জনে রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

হুন্ডি ব্যবস্থা রুখে দিতে এজেন্ট ও মোবাইল ব্যাংকিং থেকে সাবধান থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানাচ্ছি।

বাণিজ্য ঘাটতি প্রসঙ্গে ফজলে কবির বলেন, বাংলাদেশের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য গত অর্থবছরে ১৪ থেকে ২৫ শতাংশ আমদানি বৃদ্ধি পেয়েছে। সেই তুলনায় রপ্তানি বৃদ্ধি পায়নি। এই আমদানি-রপ্তানি ভারসাম্য বজায় রাখতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও আহরণকারীদের উৎসাহ দিতে পঞ্চমবারের মতো ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান করা হয়েছে।

এ বছর পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৭টি অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। এর মধ্যে ২৯ জন ব্যক্তি, ৫টি ব্যাংক ও ৩টি প্রবাসী বাংলাদেশী মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজ রয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কার প্রাপ্তদের হাতে ক্রেস্ট ও বাংলাদেশ ব্যাংক গভর্নরের সই করা সনদ তুলে দেন।

বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন।

প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে ২০১৪ সাল থেকে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ প্রবর্তন করে। দক্ষ রেমিটার, অদক্ষ রেমিটার, বন্ড ইনভেস্টর এনআরবি, এক্সচেঞ্জ হাউস ওনার এনআরবি ও সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী ব্যাংককে এ পুরস্কার প্রদান করে আসছে কেন্দ্রীয় ব্যাংক।

error: Content is protected !!

Powered by themekiller.com