Breaking News
Home / Breaking News / তুরস্কে ভয়াবহ ভূমিকম্প।আতঙ্কে ভূমিকম্প প্রবণ দেশগুলো।

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প।আতঙ্কে ভূমিকম্প প্রবণ দেশগুলো।

বিশেেষ প্রতিনিধিঃ
তুরস্কে ভূমিকম্পে লণ্ডভণ্ড সব।অপূরণীয় ক্ষয়ক্ষতি হয়েছে সেদেশের মানুষের। তুরস্কে ১৫ সেকেন্ডের ভূমিকম্পে প্রায় ১৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরো ৫৫৩ জন। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৭। শুক্রবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় পূর্বাঞ্চলীয় ইলাজিগ প্রদেশে কম্পনটি আঘাত হানে।

নিহতের সংখ্যা ১৮ জনে দাঁড়িয়েছে।এ তথ্য জানিয়েছেন দেশটির স্বররাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু।প্রদেশে আহত হয়েছেন ৪০৫ জন। মালাতিয়া প্রদেশে আহত হয়েছেন আরো ১৪৮ জন।

তিনি আরো জানান, কম্পনের ফলে বেশকিছু ভবন ধসে পড়েছে বা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ধসে পড়া একটি ভবনের নিচে আটকা পড়েছেন ৩০ জন। তাদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করছে কর্তৃপক্ষ।

সুলেমান সোইলু জানান, আক্রান্ত দুই প্রদেশে অতিরিক্ত ১৭০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, স্থানীয় সময় রাত ৯টার দিকে ইলাজিগের সিভরাইস জেলায় কম্পনটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৬ দশমিক ৭ কিলোমিটার গভীরে।
ভূমিকম্পটি ইলাজিগ প্রদেশ ছাড়াও মালাতিয়া প্রদেশ, দক্ষিণাঞ্চলীয় আদানা ও উত্তরাঞ্চলীয় সামসুন এলাকাতেও অনুভূত হয়েছে।
এতে যে কোন প্রয়োজনে সেনাবাহিনী প্রস্তুতি রয়েছে বলেও জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।
এ দিকে আতঙ্কে আছে ভূমিকম্প প্রবণ দেশগুলো।জাপান,আফ্রিকা,ফ্রান্স,ইতালিসহ প্রভৃতি দেশ।এ সব দেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে থাকে।তাই এ সব দেশে ভূমিকম্পের প্রবণতা বেশি।

Powered by themekiller.com