Breaking News
Home / Breaking News / মতবিনিময় সভায় যা বললেন ড. কামাল

মতবিনিময় সভায় যা বললেন ড. কামাল

অনলাইন ডেস্ক :সংবিধানের অন্যতম প্রণেতা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, অনেক ত্যাগ ও জীবনের বিনিময়য়ে পাওয়া আমাদের সংবিধান রক্ষার দায়িত্ব সকলের। আর এই সংবিধান হচ্ছে একটা ঢাল।
রাষ্ট্রে ক্ষমতার যখন অপপ্রয়োগ হয় কিছু আঘাত যখন মানুষের উপর এসে লাগে, মানুষ তখন সংবিধান নামক ঢাল সামনে নিয়ে দাঁড়াতে পারে। সংবিধানের সাহায্য নিয়ে ক্ষমতার অপপ্রয়োগের যে আঘাত তার থেকে মানুষ বাঁচতে পারে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রশ্নোত্তর পর্বে তিনি বিভিন্ন বিষয়ে কথা বলেন।

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রসঙ্গে ড. কামাল বলেন, আমি গর্বের সাথে বলতে পারি সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যে কাজ করে গেছেন তাতে তিনি চির স্মরণীয় হয়ে থাকবেন। আর ওনাকে যারা অপমান করার চেষ্টা করেছেন তারা চিরদিন ধিকৃত হয়ে থাকবেন।

আগামী নির্বাচনকে সামনে রেখে যে জাতীয় ঐক্যের কথা শোনা যাচ্ছে সে ঐক্য প্রক্রিয়ায় জামায়াতকে রাখা বা নেয়া হবে কিনা? এমন এক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, না। নেয়া হবে না।

কোটা সংস্কার আন্দলন ও নিরাপদ সডকের দাবিতে হওয়া আন্দোলন প্রসঙ্গে ড. কামাল হোসেন বলেন, ছাত্র সমাজের সাম্প্রতিক আন্দোলনে আমি একটা আশার আলো দেখেছি। ছাত্ররা শান্তিপূর্ণভাবে আন্দোলন করলো। তারা কোটা বাতিল নয় সংস্কার চাইলো। এই সংস্কার শব্দটা আমাদের বোঝা দরকার। অন্যদিকে নিরাপদ সড়কের দাবীতে হওয়া আন্দোলনের মাধ্যমে পাইকারিভাবে সড়কে আইন অমান্যের বিষয়টি আমাদের চোখে আঙ্গুল দিয়ে স্কুল কলেজের শিক্ষার্থীরা দেখিয়ে দিল।

ড. কামাল তার বক্তব্যে আরো বলেন, আইনের শাসন, স্বাধীন বিচার বিভাগ ও গণতন্ত্র রক্ষার মত মৌলিক কিছু বিষয়ে দলীয় পরিচয়ের উর্ধ্বে উঠে আমাদের ঐক্যবোধ হতে হবে। জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এ মতবিনিময় সভার সভাপতিত্ব করেন সমিতির সভাপতি আ্যডভোকেট জয়নুল আবেদীন। সভায় আরো উপস্থিত ছিলেন সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ আইনজীবী নেতৃবৃন্দ।

Powered by themekiller.com