Breaking News
Home / Breaking News / হাতিরঝিলের নকশা বহির্ভূত স্থাপনা ৭ দিনের মধ্যে অপসারণের নির্দেশ

হাতিরঝিলের নকশা বহির্ভূত স্থাপনা ৭ দিনের মধ্যে অপসারণের নির্দেশ

রাজধানীর হাতিরঝিল বেগুনবাড়ি প্রকল্পের নকশা বহির্ভূত সকল স্থাপনা আগামী ৭ দিনের মধ্যে অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের শুনানি নিয়ে রুলসহ এই আদেশ দেন।

আদলত আজ তার আদেশে নকশা বহির্ভূতভাবে ওই প্রকল্পে কোনো স্থাপনা যাতে কেউ নির্মাণ করতে না পারে, সে জন্য প্রতিনিয়ত তদারকি করার নির্দেশও দিয়েছেন।

রাজউক চেয়ারম্যান, ওই প্রকল্পের পরিচালক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার ও সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে হলফনামা আকারে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া ওই প্রকল্পের নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণ বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্প রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিবাদীদের আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে একটি জাতীয় দৈনিকে ‘নিষ্ক্রিয় ভূমিকায় রাউজক’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে এ ব্যাপারে নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গতকাল একটি রিট করা হয়। সেই রিটের শুনানি নিয়ে আজ হাইকোর্ট রুলসহ আদেশ দিলেন।

Powered by themekiller.com